Sunday, December 17, 2017


আপেল / APPLE
আপেল এক প্রকারের ফল। এটি রোসাসি (Rosaceae) গোত্রের ম্যালিয়াস ডমেস্টিকা (Malus domestica ) প্রজাতিভুক্ত।আপেল মূলত তার মিষ্টি স্বাদের জন্য জনপ্রিয় ।
সারা পৃথিবীব্যপি আপেলের চাষ হয়ে থাকে এবং সবচেয়ে বেশি চাষকৃত প্রজাতি হচ্ছে  জেনাস ম্যলুস (genus Malus) মধ্য এশিয়াকে আপেলের উৎপত্বিস্হল মনেকরা হয় ,যেখানে এখনও তার পূর্বতন বুনো প্রজাতি ম্যলুস সিভেরসিকে (Malus sieversii) দেখতে পাওয়া যায় । হাজার হাজার বছর ধরে এশিয়া এবং ইউরোপ জুড়ে আপেলের চাষ হয়ে আসছে এবং ইউরোপীয় বসতি স্হাপনকারীদের মাধ্যমে লাতিন আমেরিকায় এর পদার্পন ।
ধারনা করা হয় যে সমস্ত উদ্ভিদ সর্বপ্রথম চাষের আওতায় আসে আপেল তাদের মধ্যে অন্যতম এবং হাজার বছর ধরে নির্বাচনের মাধ্যমে এর মান উন্নত হয়ে আসছে । ধরা হয় আলেকজাণ্ডার দি গ্রেট সর্বপ্রথম ৩২৮ খ্রিষ্টপূর্বাব্দে কাজাখস্তানে খাটো প্রজাতির আপেল খুজেঁ পান যেসব তিনি মেসিডোনিয়াতে নিয়ে যান ।
হাজার বছর ধরে এশিয়া এবং ইউরোপ জুড়ে আপেলকে গুরূত্বপূর্ন খাদ্য উপাদান হিসেবে বিবেচনা করা হয় ।
আপেল সম্পর্কে একটা প্রবাদ আছে যে 'An Apple a Day, Keeps the Doctor Away:- দিনে একটি আপেল খান, রোগ মুক্ত জীবন পান'
খোসাসহ আপেলের খাদ্যযোগ্য প্রতি ১০০ গ্রাম অংশে রয়েছে –
খাদ্যশক্তি----- ৫২ কিলোক্যালরি
শর্করা----- ১৩.৮১ গ্রাম

চিনি----- ১০.৩৯ গ্রাম
খাদ্যআঁশ----- ২.৪ গ্রাম
চর্বি----- ০.১৭ গ্রাম
আমিষ----- ০.২৬ গ্রাম
জলীয় অংশ----- ৮৫.৫৬ গ্রাম
ভিটামিন এ----- ৩ আইইউবিটা
ক্যারোটিন----- ২৭ আইইউ
লুটেইন----- ২৯ আইইউ
থায়ামিন----- ০.০১৭ মিলিগ্রাম
রিবোফ্লেভিন----- ০.০২৬ মিলিগ্রাম
নিয়াসিন----- ০.০৯১ মিলিগ্রাম
প্যানটোথেনিক অ্যাসিড----- ০.০৬১ মিলিগ্রাম
ফোলেট----- ৩ আইইউ
ভিটামিন সি----- ৪.৬ মিলিগ্রাম
ভিটামিন ই----- ০.১৮ মিলিগ্রাম
ভিটামিন কে----- ২.২ আইইউ

ক্যালসিয়াম----- ৬ মিলিগ্রাম
আয়রন----- ০.১২ মিলিগ্রাম
ম্যাগনেসিয়াম----- ৫ মিলিগ্রাম
ম্যাংগানিজ----- ০.০৩৫ মিলিগ্রাম
ফসফরাস----- ১১ মিলিগ্রাম
পটাশিয়াম----- ১০৭ মিলিগ্রাম
সোডিয়াম----- ১ মিলিগ্রাম
জিংক----- ০.০৪ মিলিগ্রাম
ফ্লোরাইড----- ৩.৩ আইইউ
আপেলের 25 টি ভিন্ন ভিন্ন ধরণের এবং এর সুস্বাদু বেনিফিটগুলি
ফসলের বৈচিত্র্য হ্রাসের এক যুগেই আপেল কেন চাচ্ছেন? এই ২5 প্রজাতির পৃথিবীর ছড়িয়ে পড়া কাহিনীগুলি প্রকাশ করে যে কেউ কোথাও তাদের পছন্দ করেছে। এখন আপনি, খুব করতে পারেন উত্পাদনের পটভূমি উদার দেখায় কিন্তু দুঃখের কথা সত্য যে, কয়েক ডজন ফল ও সবজি আছে, বিক্রির জন্য একমাত্র ব্লুবেরি, এক ধরনের ভুট্টা,
ব্রোকলি একটি সংস্করণ। আপনি যদি ভাগ্যবান হন, আপনি পিচ জন্য দুটি অপশন পাবেন এবং এমনকি pluots এর একটি বোনাস গাদা (plums + খৃস্টান) এই সবসময় সত্য ছিল না, অবশ্যই; একবার আপনি প্রতি ফলের এবং veggie শত শত বা শত শত প্রজাতির আপনি মনে করতে পারেন কিন্তু দক্ষতার নামে, আধুনিক উৎপাদন আমাদের পছন্দগুলিকে সরল করেছে। সবচেয়ে বড় ক্ষতির: পরিবেশ, যা প্রসারিত করার জন্য বৈচিত্র্য নির্ভর করে, এবং আমাদের ভোজনকারীরা, যারা সমস্ত স্বাদে-মিষ্টি, সূক্ষ্ম, ফুলের, পাতলা- যে প্রকৃতির ডিজাইন করেছে
আপেল, যদিও? আপেল একটি ভিন্ন গল্প। উদ্যোক্তা উত্পাদকদের এবং সৌভাগ্যক্রমে সাহায্যের জন্য ধন্যবাদ, অধিকাংশ মুদি দোকানের ঘূর্ণন (লাল সুস্বাদু, গোল্ডেন সুস্বাদু, গ্র্যানি স্মিথ, ম্যাকিনটশ, রোম বিউটি, ফুজি, জনাথন, ইয়র্ক, গালা, আইডারেড, এবং হলুদ নিউটন) পূর্ণ 11 টি প্রজাতি রয়েছে। । এবং যখন এটি 15,000 জাতের তুলনায় কিছুই নয় যা একবার মার্কিন যুক্তরাষ্ট্রে বৃদ্ধি পেয়েছে, তখন এটি একটি বৈচিত্র্য সাফল্যের গল্পকে তুলে ধরেছে, যেহেতু উদ্ভিদরা যুগলের হেরলুমগুলি পুনরুজ্জীবিত করে এবং হাই-টেক ব্রেডারদের প্রতি স্বাদগুলির জন্য নতুন স্ট্রেন তৈরি করে: তরমাল আপেল, মিষ্টি আপেল, আপেল যে কাটা পরে বাদামি না (কিডস তারা আরও কাটা করছি যদি আরো খাওয়া, সব পরে)। নিম্নলিখিত বাজারে আপনি প্রতি পতিত হবে আপনি অগণিত প্রজাতির একটি নমুনা মাত্র। স্বাস্থ্যের এই আইকন এর কলঙ্কিত, বিজয়ী গল্প মাধ্যমে একটি শরত্কাল সফর নিন (তারপর, এই তাদের ব্যবহার করুন
লেডি
আনুমানিক। 1628 ইং সাল

প্রেমের গল্প: প্রাচীনতম পরিচিত বৈচিত্র্যের একটি, এই ক্ষুদ্র আপেলটি তার নামটি পেয়েছে বলে বলা হয় কারণ নারীরা তাদের পেসগুলিকে সুগন্ধিতে স্নিফাতে রাখে যখন তারা দুর্গন্ধের সম্মুখীন হয়। আজ, মার্থা স্টুয়ার্ট এবং অন্যান্য স্টাইলিস্ট ছুটির কেন্দ্রগুলিতে ব্লাউশিং লাল ফল ব্যবহার করে। (কৃষকদের বাজারে নিখরচায় সর্বশেষ পণ্য নির্বাচন করার জন্য এই 5 টি পরামর্শ অনুসরণ করুন।)
এটি চিনি: মিষ্টি এবং নাচ, কোন tartness সঙ্গে। অন্য কথায়, ladylike
ব্যাল্ডউইন
আনুমানিক। 1750s ইং সাল
প্রেমের গল্প: 1 9 34 সাল পর্যন্ত বেলডউইন সর্বাধিক জনপ্রিয় আমেরিকান আপেলের মধ্যে ছিল, যখন একটি ফ্রিজ তার বেশির ভাগ গাছ কে মুছে ফেলেছিল। (কৃষকেরা গাছের ছালকে ঠাণ্ডা মাথায় তল্লাশি করে শুনেছেন।) কৃষকদের ক্ষুদ্র ক্ষুদ্র ক্ষুদ্র ক্ষুদ্র কৃষকেরা নিজেদের জন্য এই ধরনের চাষের জন্য প্রস্তুত রেখেছেন, এটি এখনও উত্তরপূর্ব কৃষকদের বাজারে পাওয়া যায়।
এটি চর্বি: একটি কামড় মশলা একটি ইঙ্গিত সঙ্গে মিষ্টি
Gravenstein
আনুমানিক। 1790 ইং সাল
প্রেমের গল্প: এই হেরলুমটি ডেনমার্কের অধিবাসী, তবে মার্কিন যুক্তরাষ্ট্রের এটি সোনামা কাউন্টি
, সিএতে প্রায় একচেটিয়াভাবে উত্থিত, যেখানে এটি বার্ষিক উত্সবের সাথে উদযাপন করা হয়। অরফফিট স্লও ফুড ইউএসএর জন্য এই অ্যাপেলকে তার আর্ক অফ স্পষ্ট ক্যাটালগ যোগ করে বিপজ্জনক প্রজাতির তালিকা থেকে গ্রেভেনস্টাইনকে রক্ষা করার জন্য ধন্যবাদ।
এটি স্বাদ: আপনি আইভরি মাংস এবং তীব্র, সুগন্ধযুক্ত গন্ধ পাবেন।
Esopus Spitzenburg
আনুমানিক। প্রারম্ভিক 1800 ইং সাল
প্রেমের গল্প: থমাস জেফারসন এর প্রিয় আপেল হতে বলেছিলেন, এই ভাইরাসটি এসোপাস, এনওয়াইতে আবিষ্কৃত হয়েছিল এবং আজও মন্টিসিলে জন্ম নিয়েছে।এটি স্পর্শ করুন: আধুনিক হাইব্রিডের তুলনায় এটি দ্রুতগতিতে বৃদ্ধি পাচ্ছে- একসঙ্গে খুব কাছাকাছি লাগানো হলে বৃক্ষ ভাল হয় না- তবে তার ফুলের সুগন্ধি, মাটিজাতীয় মাংস এবং ট্রেডমার্ক নীল রঙের ত্বকের জন্য অনুরাগীরাও পিছিয়ে থাকে।
সুগন্ধি, মুরগি মাংস, এবং ট্রেডমার্ক নীল তুষারমানুষ ত্বক।
ম্যাকিনটশ
আনুমানিক। 1820s ইং সাল
প্রেমের গল্প: ম্যাক আপেলের পুরস্কারের স্ট্যালোন, সৌন্দর্যের একটি জিনিস যা একটি
শক্তিশালী ব্রীডার। ম্যাকিনটশ সাম্রাজ্য, কর্টল্যান্ড, এবং ম্যাকুন সহ প্রিয় প্রকারের পিতা বা মাতা। (এই 3 স্বাদযুক্ত বেকড আপেল রেসিপি মধ্যে McIntosh চেষ্টা করুন।)
এটি স্পর্শ করুন: যদি আপনি ল্যাবে একটি ক্লাসিক "আপেল" স্বাদ তৈরি করতে হতো, তবে এটি ম্যাকের উপর মডেল করা হবে: রসিক, তাজা, মিষ্টি এবং উজ্জ্বল-সবকিছু যা আপেলের হওয়া উচিত
কক্স এর অরেঞ্জ পিপিন
Est1825 ইং সাল
প্রেমের গল্প: রিচার্ড কক্সের একটি লন্ডন শূকর দ্বারা আবিষ্কৃত, এটি একটি শতকেরও বেশি সময় ধরে ইংল্যান্ডের প্রিয় আপেল ছিল, তবে এটি সম্প্রতি গালের মতো আরো আধুনিক জাতের মাটিতে হারিয়েছে।
এটা স্পষ্ট করুন: আফিসিওনাডস এই হেরলুমের পাতলা, প্রায় পিয়োরের স্বাদ সম্পর্কে কট্টরপন্থী - এতে আশ্চর্যের কিছু নেই যে এর মধ্যে রয়েছে অনেক আধুনিক আপেলের বংশধর, আপনি এটি অনুমান করেছেন, গালা।
ইয়র্ক
আনুমানিক। 1830 ইং সাল
প্রেমের কাহিনী: কোয়েকের নার্সারি জনাথন জেসপ এই
অনন্য একধরনের লাল, লাল আপেলকে তার খামারের কাছাকাছি ইয়োরক, পিএর কাছে চুয়েছে। কিন্তু এটি শীঘ্রই ভার্জিনিয়া এবং আরো দক্ষিণে ভক্ত জিতেছে, যেখানে এটি জনপ্রিয়।
এটি স্পর্শ করুন: টাটকা বাছাই করা, ইয়র্ক মিষ্টি এবং ধারালো একটি নিখুঁত ভারসাম্য। এটি বিশেষত ভাল রাখে, বেশ কয়েক মাস পরে মিষ্টি এবং আরও মৃদু হয়ে উঠছে।
পিঙ্ক লেডি
আনুমানিক। 1970 ইং সাল
প্রেমের গল্প: পিঙ্ক লেডি একটি ব্র্যান্ডের নাম দিয়ে বাজারজাত করা প্রথম। এই পদক্ষেপটি অ্যাপল নামের একটি ট্রেডিং প্রবণতা বন্ধ করে দেয়, যা ব্রেডার্স এবং অ্যাসোসিয়েশনের গুণমান নিয়ন্ত্রণ করে এবং বিক্রি করা প্রতিটি আপেলের ফি সংগ্রহ করতে দেয়।
এটি চিনি: রাজকুমারী-গোলাপি চামড়া এই আপেল অধিকাংশ মানুষ স্বপক্ষে। এটি একটি হালকা কিন্তু সুন্দর স্বাদ এবং ক্র্যাশ প্রচুর।
Piñata
আনুমানিক। 1986 ইং সাল
প্রেমের গল্প: এই জার্মান বংশজাত বৈচিত্র্য প্রথমটিকে বলা
হয় পিনোভা, তারপর কোরাল, তারপর সোনাটা। কিন্তু তাদের কেউ আটকে আছে। অবশেষে, প্রজননকারী Piñata, মার্কিন যুক্তরাষ্ট্রে ক্রমবর্ধমান ল্যাটিনো সম্প্রদায় আপীল সঙ্গে একটি নামতে বসতি স্থাপন।
এটি স্বাদ: গ্রীষ্মমন্ডলীয় ফল একটি ইঙ্গিত সঙ্গে মিষ্টি এবং খাস্তা।
Goldrush
আনুমানিক। 1994 ইং সাল
প্রেমের গল্প: "গোল্ড" তার পুরনো মানুষ, গোল্ডেন সুস্বাদুকে বোঝায়; "রুশ" স্ফটিক, টাংগির গন্ধের বিস্ফোরণকে বোঝায়।
এটা স্পর্শ করুন: টিয়ার-আপেল প্রেমীদের, আমরা কি আপনাকে হাল্লিলুয়া বলতে পারি? এই দেরী ঋতু আপেল (অক্টোবর শেষে এটি জন্য সন্ধান) একটি জটিল গন্ধ আছে - যে anise একটি ইঙ্গিত? - বয়স সঙ্গে উন্নত করা হয়। এমনকি ভাল: গ্রীষ্ম পর্যন্ত একটি নতুন GoldRush ফ্রিজে রাখা হবে
Rubyfrost
আনুমানিক। 2013 ইং সাল

প্রেমের গল্প: ব্রাউন এড়ানো এবং ভিটামিন সি উচ্চতার জন্য এটিকে তৈরি করা হয়েছে, এটি একটি বাদামী-ব্যাগ লঞ্চের জন্য নিখুঁত আপেল। RubyFrost সীমিত পরিমাণে এবং শুধুমাত্র উত্তরপূর্ব মধ্যে পাওয়া যায়, কিন্তু এটি জনপ্রিয়তা হত্তন হয়।
এটা স্পর্শ করুন: এটি zippy, প্রায় effervent
স্ন্যাপড্রাগন
আনুমানিক। 2013 ইং সাল
প্রেমের গল্প: এটি হানিসিপ্প 2.0স্ন্যাপড্রাগন তার চাহিদা অনুসারে পূর্বসূরির মত দেখতে এবং স্বাদ গ্রহণ করে কিন্তু উত্পাদনের মাথাব্যথাগুলির মধ্যে কোনটি উপস্থাপন করে না যে উদ্ভিদ উৎপাদকগণকে পঙ্গু করে।
এটি চর্চা করুন! [আপনার ঠুং জুস রস একটি দাগ] বাম! [অ্যামব্রোসিয়া একটি বিস্ফোরণ]
বিষ্যতের নামহীন অ্যাপল
আনুমানিক। 2018? ইং সাল
প্রেমের গল্প: পাঁচটি মহাদেশের উত্সাহী এই স্পেলিটি আপেলের বিকাশের জন্য IFORED বিপণন সংস্থা তৈরি করেছে, যা সর্বাধিক অ্যান্টিঅক্সিডেন্টের জন্য লাল মাংস। ভক্ত-হওয়ার জন্য: যেকোনো সময় তাদের ফ্যটোকেমিক্যালসকে ক্রমিং করে আচ্ছন্ন করে ফেলে (যেকোনো সময় কৃষকদের বাজারে সুপারফিউড বিজ্ঞানী দোকানগুলি দেখেন)।
এটি চর্বি: প্রাথমিক প্রজন্মের মূলধারার স্বাদ জন্য খুব খিলান ছিল। রোগীর গবেষণার মাধ্যমে, উৎপাদকেরা চূড়ান্ত চিত্তাকর্ষক বলে মনে করেন এবং একটি ক্লাসিককে সমৃদ্ধির দিকে এগিয়ে যাচ্ছেন।

প্রতিদিন একটি করে আপেল খেলে নাকি ডাক্তারের কাছে যেতে হয় না, এ কথাটি অনেকেই হয়তো শুনেছেন। আপেল একটি সুস্বাদু ফল। আপেল খেলে পেটও ভরে বলে হালকা নাস্তা হিসেবে আপেলের জুড়ি নেই। চোখ ধাঁধানো রঙ এর কারণে ছোটরাও বেশ পছন্দ করেই খায় এই ফলটি। আসুন জেনে নেয়া যাক প্রতিদিন আপেল খাওয়ার ১০টি স্বাস্থ্য উপকারীতা সম্পর্কে।
ক্যান্সার প্রতিরোধঃ
আপেল ব্রেস্ট ক্যান্সার প্রতিরোধে সহায়তা করে । আপেলের মধ্যে পেকটিন জাতীয় একটি উপাদান থাকে যা শরীরকে কোলন ক্যান্সার থেকে দূরে রাখে। ফুসফুসের ক্যান্সার ও লিভার ক্যান্সার প্রতিরোধেও আপেলের ভূমিকা আছে।
হার্ট ভালো রাখেঃ
আপেলে রয়েছে ফাইটোনিউট্রিয়েন্ট উপাদানসমূহ, যা হার্টের স্বাস্থ্যের জন্য অত্যন্ত উপকারী।
ওজন নিয়ন্ত্রণে থাকেঃ
প্রতিদিন গড়ে ৩টি আপেল খেলে ওজন নিয়ন্ত্রণে রাখা বেশ সহজ হয়।
দাঁত ভালো রাখেঃ
আপেলের রস দাঁতের জন্য ক্ষতিকর ব্যাকটেরিয়া ধ্বংস করে। ফলে দাঁত ভালো থাকে।
ত্বক ভালো থাকেঃ
গবেষণায় দেখা গিয়েছে যে প্রতিদিন আপেল খেলে ত্বকের বিভিন্ন সমস্যার সমাধান হয়।
হজম ক্ষমতা বাড়েঃ
প্রতিদিন আপেল খেলে হজমের জন্য উপকারী ব্যাকটেরিয়া তৈরী হয় পেটে| ফলে হজম শক্তি বাড়ে।
হাড় শক্ত করেঃ

আপেলে আছে পর্যাপ্ত পরিমাণে বোরন যা হাড়কে শক্ত রাখতে সাহায্য করে।
অ্যালঝেইমার্স প্রতিরোধঃ
প্রতিদিন আপেল খেলে বয়সজনিত জটিল অ্যালঝেইমার্স রোগ প্রতিরোধ করা সম্ভব হয়।
পানিশুন্যতা দূর করেঃ
আপেলে আছে প্রচুর পরিমানে পানি যা তৃষ্ণা ও পানিশুন্যতা দূর করে এবং শরীরকে ঠান্ডা রাখতে সহায়তা করে।
ডায়াবেটিস নিয়ন্ত্রণে সহায়তা করেঃ
আপেলে পেকটিন নামের একটি উপাদান থাকে। পেকটিন ইনসুলিনের পরিমাণ ঠিক রেখে ডায়াবেটি
আপেল মিল্কশেক- যা যা লাগবে
আপেল খোসাসহ টুকরো ৪ কাপ, দুধ ১ লিটার, কয়েক টুকরো কাজুবাদাম, কয়েক টুকরো দারুচিনি গুঁড়া, প্রয়োজনমতো বরফ ও চিনি।
যেভাবে করবেন
প্রয়োজনমতো চিনি দিয়ে টুকরো আপেলকে ব্লেন্ড করে নিন। এবার জ্বাল দিয়ে রাখা অর্ধেক পরিমাণ দুধ আপেলের মিশ্রণে দিয়ে আবার একটু ব্লেন্ড করতে হবে। সবশেষে বাকি অর্ধেক দুধ ঢেলে দিয়ে আবারও নেড়ে নিন। এবার গ্লাসে ঢেলে ২ থেকে ৩টি বরফের টুকরোসহ প্রয়োজনমত মিশ্রণটি নিন। এবার একটু দারুচিনি গুঁড়া ছিটিয়ে দিন। শেষে বাদাম এবং কাজুবাদামের টুকরোগুলো দিয়ে সুন্দরভাবে তা পরিবেশন করুন।
ঠাণ্ডা ঠাণ্ডা মিল্কশেক
যা যা লাগবে
আপেল খোসাসহ টুকরো ৪ কাপ, দুধ ১ লিটার, কয়েক টুকরো কাজুবাদাম, কয়েক টুকরো
দারুচিনি গুঁড়া, প্রয়োজনমতো বরফ ও চিনি।
যেভাবে করবে
প্রয়োজনমতো চিনি দিয়ে টুকরো আপেলকে ব্লেন্ড করে নাও। এবার জ্বাল দিয়ে রাখা অর্ধেক পরিমাণ দুধ আপেলের মিশ্রণে দিয়ে আবার একটু ব্লেন্ড করতে হবে। সবশেষে বাকি অর্ধেক দুধ ঢেলে দিয়ে আবারও নেড়ে নাও। এবার গ্লাসে ঢেলে ২ থেকে ৩টি বরফের টুকরোসহ প্রয়োজনমত মিশ্রণটি নাও। এবার একটু দারুচিনি গুঁড়া ছিটিয়ে দাও। শেষে বাদাম এবং কাজুবাদামের টুকরোগুলো দিয়ে সুন্দরভাবে তা পরিবেশন করো।
মিক্সড আপেল জুস
উপকরণঃ
আপেল ২০০ গ্রাম,
লেবু ৫ গ্রাম,
লবণ স্বাদ অনুযায়ী,
গুড় ৫ গ্রাম, পানি ১০০ গ্রাম,
বরফ কুচি পরিমাণমতো।
প্রণালী :
* আপেল টুকরো করে নিন।
* লেবুর রস তৈরি করুন।
* সব উপকরণ ব্লেন্ডারে দিয়ে ব্লেন্ড করে বরফ কুচি দিয়ে পরিবেশন করুন
আপেলের স্মুদি:
একজনের পরিবেশন করার মতো উপাদান-

১ কাপ সয়া দুধ
১/২ কাপ টকদই
১ টি কুচি করে কাটা আপেল
৪-৫ টি কাজুবাদাম
২ টেবিল চামচ মধু এবং
৫-৬ টুকরো বরফ
প্রণালী
ব্লেন্ডারে সকল উপাদান একসাথে ব্লেন্ড করুন।
আপেল এবং দরচিনি দিয়ে বানানো সরবত 
উপকরণ:
১। দারচিনি গুঁড়ো: ২ চামচ
২। জায়ফল: এক চিমটে
৩। কলা: ১ টা
৪। দুধ: ১ কাপ
৫। দই: হাফ কাপ
৬।ওটস: ৪ চামচ
৭। আপেল: কয়েক টুকরো
৮। ম্যাপেল সিরাপ: ২ চামচ
৯। বরফ: ১ কাপ
পানীয়টি বানানোর পদ্ধতি:
ধাপ ১: ব্লেন্ডারে সবকটি উপাদান পরিমাণ মতো দিয়ে ভাল করে ব্লেন্ড করে নিন। প্রয়োজনে একটু জল মেশাতে পারেন।
উপকারিতা ১: আপেলে রয়েছে প্রচুর পরিমাণে প্রাকটিন ফাইবার, যা শরীরে খারাপ কোলেস্টেরলের মাত্রা কমাতে সাহায্য করে। সেই সঙ্গে আর্টারিতে যাতে কোনও ভাবে ময়লা না জমে সেদিকেও খেয়াল রাখে।
উপকারিতা ২: আপেলর খোসায় রয়েছে কুয়েকটি নামে একটি অ্যান্টি-অক্সিডেন্ট। এটি মস্তিষ্কের ক্ষমতা বৃদ্ধি করে। শুধু তাই নয়, অ্যালঝাইমার রোগে আক্রান্ত হওয়ার আশঙ্কাও কমায়।
উপকারিতা ৩: সকালে এই পানীয়টি খেলে হজম ক্ষমতার উন্নতি ঘটে। সেই সঙ্গে এনার্জির ঘাটতিও দূর হয়।
উপকারিতা ৪: ফুসফুসের কার্যকারীতা বাড়ানোর পাশপাশি রোগ প্রতিরোধ ক্ষমতার উন্নতিতে এই পানীয়টি দারুনভাবে কাজে আসতে পারে। শুধু তাই নয়, ডায়াবেটিকরা যদি প্রতিদিন এই সরবতটি পান করেন, তাহলে রক্তে শর্করার মাত্রা একেবারে স্বাভাবিক লেভেলে চলে আসে। তাহলে বুঝতেই পারছেন, মাথা থেকে পায়ের নখ পর্যন্ত শরীরের প্রায় প্রতিটি অঙ্গকে সচল রাখতে এই ড্রিঙ্কটি নানাভাবে সাহায্য করে থাকে।
আপেল সালাদ
উপকরণ :
সবুজ আপেল ১ টা

লাল আপেল ১ টা
হলুদ আপেল ১ টা
লাল হলুদাভ আপেল ১ টা
লেটুস পাতা ১ থোকা
শশা ১ টা
টমেটো ১ টা
লবন স্বাদমত
গোলমরিচের গুড়া স্বাদমত
লেবুর রস ৩ চা চামচ
জিরা গুড়া ১ চা চামচ
প্রণালী :
আপেলগুলোর বিচি ফেলে দিয়ে কিউব আকারে কাটুন |
শশার ছাল ছিলে এর বিচি গুলো বাদ দিন যাতে সালাদ ভেজা ভেজা না হয়ে যায় এবং কিউব আকারে কাটুন |
একইভাবে টমেটো কাটুন |
লেটুস পাতা ভালো ভাবে ধুয়ে হাত দিয়ে মুছে এর কুচি করুন |
এখন একটি পাত্রে সব উপকরণ গুলো মেশান |
এর মধ্যে লেবুর রস, লবন, গোলমরিচের গুড়া ও জিরা গুড়া দিন |
সবকিছু ভালোভাবে মেশান ও পরিবেশন করুন |
সবুজ আপেলের সালাদ
নিয়ে নিন গ্রিন অ্যাপেল ১টি, কালো আঙুর ১৫টি, পেঁয়াজকলি কুচি, অলিভ অয়েল ও ধনেপাতা কুচি ২ চামচ করে, মধু, লবণ, গোলমরিচ গুঁড়ো ও লবণ স্বাদমত।
এবার অ্যাপেল ছোট ছোট টুকরো করে নিয়ে আঙুরগুলো লম্বালম্বি করে দু টুকরো করে কাটুন। এরপর পেঁয়াজকলি কুচি করে নিন। এবার একটি সার্ভিং বোলে অ্যাপেল, আঙ্গুর, পেঁয়াজকলি নিয়ে এর সাথে ধনেপাতা কুচি, লবণ ও গোলমরিচ গুঁড়ো দিয়ে ভালোভাবে মেশাতে হবে।
অলিভ ওয়েল ও মধু মেশান সালাদ ড্রেসিংয়ের জন্য। পরিবেশনের আগে মিশ্রণটি ছড়িয়ে দিন সালাদের উপর। ব্যস, তৈরি আপনার গ্রিন অ্যাপেল সালাদ।


No comments:

Post a Comment