Sunday, October 29, 2017

লেবু / Lemon

লেবু হল সাইট্রাস লিমন (Citrus limon) সাধারণ নাম। বংশবৃদ্ধিকারী টিস্যু আবৃতবীজী লেবুর বীজকে ঘিরে রাখে। লেবু রান্না করে বা রান্না না করে - উভয়ভাবেই খাওয়া হয়। ফল এর কদর মূলত রসের জন্যেই , যদিও এর শাঁস ও খোসাও ব্যবহৃত হয়, প্রধানত রান্না  বেকারির কাজে। লেবুর রসে প্রায় ৫ শতাংশ (প্রতি লিটারে ০.৩ মোলের কাছাকাছি) সাইট্রিক এসিড থাকে যার কারণে এর স্বাদ টক হয় এবং pH ২-৩ হয়।
লেবুর অনেক গুণ। লেবুর শরবত একটি আদর্শ স্বাস্থ্যসম্মত পানীয়। মাত্র একটি মাঝারি আকৃতির লেবু থেকে চল্লিশ মিলিগ্রাম ভিটামিন সি বা এসকরবিক এসিড পাওয়া যা একজন মানুষের দৈনিক চাহিদা পূরণের জন্য যথেষ্ট। ভিটামিন ‘সি’ দেহের রোগ প্রতিরোধকারী কোষগুলোর কার্যক্ষমতা
বাড়িয়ে দেয়। শরীরের কোনো অংশ কেটে গেলে বা ক্ষত হলে দ্রুতগতিতে কোলাজেন কোষ উপাদান তৈরি করে ক্ষত নিরাময়েও সাহায্য করে এই ভিটামিন ‘সি’। লেবুতে পর্যাপ্ত পরিমাণ সাইট্রিক এসিড বিদ্যমান যা ক্যালসিয়াম নির্গমন হ্রাস করে পাথুরী রোগ প্রতিহত করতে পারে। লেবুর খোসার ভেতরের অংশে () ‘রুটিন’ নামের বিশেষ ফ্ল্যাভানয়েড উপাদান আছে যা শিরা এবং রক্তজালিকার প্রাচীরকে যথেষ্ট শক্তিশালী এবং সুরক্ষা দেয়। ফলে স্বভাবতই হৃদরোগের ঝুঁকিও কমে। লেবুর অন্যান্য ব্যবহারও কম নয়। রান্নায় বা আহারে লেবুর ব্যবহার বিজ্ঞানসম্মতভাবেই স্বাস্থ্যপ্রদ। ত্বক বা রূপচর্চায় লেবুর ব্যবহার ঐতিহ্যগত ভাবেই সুপ্রচলিত। বয়সজনিত মুখের স্পট বা দাগ সারাতে লেবুর রস যথেষ্ট কার্যকরী। লেবুর রস ব্যবহারে মুখের
ব্রণও দ্রুত সারে। বাজারের ভেজাল মিশ্রিত পানীয় না খেয়ে টাটকা লেবুর রসের সাথে সামান্য চিনি বা মধু মিশিয়ে লেমোনেড তৈরি করা হয় যা একই সাথে তৃষ্ণা মেটায়।
আমাদের দেশে নানা প্রকারের লেবু দেখা যায় তার মধ্যে
-          কাগজি লেবু : কাগজি লেবুর জাতের মধ্যে রয়েছে কাগজি ওভাল, কাগজি রাউন্ড, কালামুন্সি, তাহিতি, মেক্সিকান প্রভৃতি। 
-          এলাচি লেবু
-          পাতি লেবু
লেবুর খোসা
লেবুর খোসায় রয়েছে ক্যালসিয়াম, ভিটামিন সি, পেকটিন, ফাইবার এবং মিনারেলস। লেবুর রসের এসব উপাদান শরীরের নিরাময় এবং আরোগ্যে কাজ করে। লেবুর খোসা বাজে
কোলেস্টেরলের মাত্রাকে কমায়। এর মধ্যে পটাশিয়াম থাকার কারণে রক্তচাপ স্বাভাবিক রাখতেও সাহায্য করে। লেবুর খোসায় থাকা ভিটামিন সি রোগ প্রতিরোধক্ষমতা বাড়ায়। ঠান্ডা, ফ্লু এবং গলার ইনফেকশন দূর করতে সাহায্য করে। লেবুর খোসার মধ্যে উপস্থিত ফাইবার বা আঁশ অন্ত্রকে পরিষ্কার রাখে এবং বাউয়েল মুভমেন্ট ভালো করে। এটি হজমে সাহায্য করে এবং পেট ফোলাভাব রোধেও সহায়তা করে। লেবুর খোসা ওজন কমাতে সাহায্য করে। এর মধ্যে যে পেকটিন রয়েছে তা অন্ত্রের শর্করা শোষণ করতে সাহায্য করে এবং ওজন কমাতে সাহায্য করে। ডায়াবেটিস নিয়ন্ত্রণের জন্যও লেবুর খোসা বেশ ভালো। এটি রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করে এবং বিপাকে সাহায্য করে। এটি হাড়ের স্বাস্থ্যকে ভালো রাখে। শরীরের দৈনিক ভিটামিন সি-এর চাহিদার ৩০ শতাংশ লেবু পূরণ করতে পারে। ভিটামিন সি-এর আছে নিরাময় ক্ষমতা। এটি প্রোটিনের বাঁধনে সাহায্য করে, যা টেনডনস, লিগামেন্ট এবং ত্বকের জন্য ভালো। লেবুর খোসা কালো দাগ, বলি রেখা, বার্ধক্যের ছাপ দূর করতে সাহায্য করে। 
পুষ্টি উপাদান
লেবু
প্রতি 100 গ্রামে
ক্যালোরি       9
মোট ফ্যাট     0.3 গ্রাম    0%

পরিপূর্ণ চর্বি     0 গ্রাম    0%
পলিউস্যাচুরেটেড ফ্যাট 0.1 গ্রাম
Monounsaturated চর্বি 0 গ্রাম
কোলেস্টেরল   0 মিলিগ্রাম   0%
সোডিয়াম      ২ মিলিগ্রাম 0%
পটাসিয়াম    138 মিলিগ্রাম 3%
মোট কার্বোহাইড্রেট 9 গ্রাম 3%
খাদ্যতালিকাগত ফাইবার 2.8 গ্রাম 11%
চিনি            2.5 গ্রাম
প্রোটিন          1.1 গ্রাম 2%

ভিটামিন এ       0%
ভিটামিন সি      88%
ক্যালসিয়াম       2%
আয়রন         3%
ভিটামিন ডি     0%  
ভিটামিন বি -6  5%
ভিটামিন বি -12  0%
ম্যাগনেসিয়াম     2%
* শতাংশ দৈনিক মূল্য 2,000 ক্যালরি খাদ্য উপর ভিত্তি করে। আপনার ক্যালোরি চাহিদার উপর নির্ভর করে আপনার দৈনন্দিন মানগুলি উচ্চ বা কম হতে পারে
ওজন কমাতে সকালে উঠে অনেকই খান লেবুর সরবত। জানেন কি এতে শুধু ওজন কমা নয়, আরও অনেক উপকার পাচ্ছেন আপনিরোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানো থেকে শুরু করে পেট পরিষ্কার রাখার মতো প্রচুর উপকার করে লেবু। জেনে নিন লেবুর অসাধারণ ১০ উপকারিতা।
১। হজম শক্তি বাড়ায়
লেবুর রস শরীর থেকে টক্সিন দূর করে। বদহজম, বুক জ্বালার সমস্যাও সমাধান করে লেবু পানি। 
২। পেট পরিষ্কার রাখে
শরীর থেকে অপ্রয়োজনীয়, ক্ষতিকারক পদার্থ বের করতে সাহায্য করে লেবু পানি। ফলে ইউরিনেশন ভাল হয়। লিভার ভাল থাকে। 
৩। রোগ প্রতিরোধ ক্ষমতা
লেবুর মধ্যে থাকা প্রচুর পরিমাণ ভিটামিন সি সর্দি-কাশির সমস্যা দূর করতে অব্যর্থ। স্নায়ু ও মস্তিষ্কের ক্ষমতা বাড়ায়। ফুসফুস পরিষ্কার করে হাঁপানি সমস্যার উপশম করে। 
৪। পিএইচ ব্যালান্স
লেবু শরীরের পিএইচ ব্যালান্স সঠিক রাখতে সাহায্য করে। লেবুর মধ্যে থাকা সাইট্রিক অ্যাসিড মেটাবলিজমের পর ক্ষার হিসেবে কাজ করে। ফলে রক্তের পিএইচ ব্যালান্স বজায় থাকে। 
ত্বক
লেবুতে থাকা ভিটামিন সি ও অন্যান্য অ্যান্টিঅক্সিড্যান্ট ত্বকের বলিরেখা দূর করতে সাহায্য করে। ব্যাকটেরিয়া রুখে অ্যাকনে সমস্যার সমাধান করে। রক্ত পরিষ্কার রেখে ত্বকের দাগ ছোপ দূরে রাখে। 
৬। এনার্জি বাড়িয়ে মুড ভাল রাখে

লেবু খেলে শরীরে পজিটিভ এনার্জি বাড়ে। উত্কণ্ঠা ও অবসাদ দূরে রেখে মুড ভাল রাখতে সাহায্য করে লেবু।
৭। ক্ষত সারায়
লেবুর মধ্যে থাকা অ্যাবসরবিক অ্যাসিড ক্ষতস্থান দ্রুত সারাতে সাহায্য করে। হাড়, তরুনাস্থি ও টিস্যুর স্বাস্থ্যা ভাল রাখে।
৮। শ্বাস
লেবু ফুসফুস পরিষ্কার রাখার ফলে শ্বাস-প্রশ্বাস তাজা রাখে। খাওয়ার পর লেবু পানি দিয়ে মুখ ধুলে ব্যাকটেরিয়া দূর হয়।
৯। লিম্ফ সিস্টেম
গরম পানিতে লেবু দিয়ে খেলে শরীর হাইড্রেটেড থাকে। শরীরে ফ্লুইডের সঠিক মাত্রা বজায় রেখে কোষ্ঠকাঠিন্য, ক্লান্তি, রক্তচাপজনিত সমস্যা দূরে রাখে। ঘুম ভাল হয়।
১০। ওজন
সব শেষে আসি ওজনের কথায়। লেবুতে থাকা পেকটিন ফাইবার খিদে কমাতে সাহায্য করে। সকালে উঠে লেবু দিয়ে গরম পানি খান। সারা দিন কোন খাবার খাবেন, কোনটা খাবেন না তা বেছে নিতে সাহায্য করে লেবু পানি।
১১মূত্রনালীর সংক্রমণ দূর
যদি মূ ত্রনালীতে সংক্রমণ ঘটে। তাহলে প্রচুর পরিমাণে লেবুর রস পান করুন। এটি আরোগ্য লাভে সাহায্য করবে।
১২চোখের স্বাস্থ্য
লেবুর রস চোখের স্বাস্থ্য নিয়ন্ত্রণ করে এবং চোখের সমস্যার বিরুদ্ধে লড়াই করে।
ক্যান্সার প্রতিরোধে
লেবু অনেক ধরনের ক্যান্সারের ঝুঁকি কমিয়ে দেয়। বিশেষ করে স্তন ক্যান্সার প্রতিরোধে এর জুড়ি মেলা ভার।
ক্ষারের সমন্বয়
শরীরে হাইড্রোজেনের পরিমাণের উপর অনেকাংশে সুস্থতা নির্ভর করে। সর্বমোট পিএইচ বা পাওয়ার অফ হাইড্রোজেন স্কেল হল ১ থেকে ১৪। মানবদেহে ৭ মাত্রার পিএইচ থাকা স্বাভাবিক। এর থেকে কম বা বেশি হলে শরীরে রোগের বিস্তার হতে পারে। অ্যাসিডিক বা ক্ষারীয় ফল হলেও লেবু মানবদেহে পিএইচ’য়ের মাত্রা সমন্বয় করতে সাহায্য করে। বিশেষ করে যারা বেশি মাংস, পনির বা অ্যালকোহল গ্রহণ করেন তাদের জন্য লেবু সবচেয়ে বেশি উপকারী।

রক্তবাহী ধমনী ও শিরাগুলোকে পরিষ্কার
লেবু পানি শরীরের রক্তবাহী ধমনী ও শিরাগুলোকে পরিষ্কার রাখে।
গর্ভবতী নারী ও গর্ভের সন্তানের জন্য ভীষণ উপকারিঃ
গর্ভবতী নারীদের জন্য খুবই ভালো লেবু পানি। এটা শুধু নারীর শরীরই ভালো রাখে না। বরং গর্ভের শিশুর অনেক বেশী উপকার করে। লেবুর ভিটামিন সি ও পটাশিয়াম শিশুর হাড়, মস্তিষ্ক ও দেহের কোষ গঠনে সহায়তা করে। মাকেও গরভকালে রোগ বালাই থেকে দূরে থাকে।
দাঁত ব্যথা কমাতেঃ
দাঁতের সমস্যা প্রতিরোধে সহায়তা করে। দাঁত ব্যথা কমায়।
বুক জ্বলা পড়া দূর করে
যাদের এই সমস্যা আছে রোজ আধা কাপ পানির মাঝে ১ চা চামচ লেবুর রস মিশিয়ে পান করুন।
লেবু-আদার শরবত
উপকরণ:
·         # চিনির সিরাপ ৫ টেবিল চামচ

·         # আদার রস ২ টেবিল চামচ
·         # লেবুর রস ৩ টেবিল চামচ
·         # বরফকুচি প্রয়োজন মতো
·         # সোডা পানি প্রয়োজন মতো
·         # লবণ সামান্য
প্রস্তুত প্রণালী
প্রথমে গ্লাসে বরফকুচি, চিনির সিরাপ, আদার রস এবং লেবুর রস একসঙ্গে মিশিয়ে নিন। ভালো করে মেশানো হলে তাতে সোডা পানি ও সামান্য লবণ দিন। এবার গ্লাসে সাজিয়ে ঠাণ্ডা ঠাণ্ডা পরিবেশন করুণ। এটি এখনকার এই গরমের সময় বড়ই উপকারী শরবত। গরমে বাইরে থেকে এসে এই শরবত খেলে উপকার পাবেন।
আদা লেবুর চা
উপকরণ
দুইকাপের বেশি পানি। ২ ইঞ্চি খোসাসহ আদা লেবুর রস ১ টেবিল-চামচ। চা পাতা আধা চা-চামচ। স্বাদমতো মধু বা চিনি (ইচ্ছে হলে নাও দিতে পারেন)।
পদ্ধতি
পানি ভালোমতো ফুটিয়ে নিন। ফুটন্ত পানিতে আদা থেতলিয়ে দিয়ে দিন। পাঁচ থেকে সাত মিনিট পর চাপাতা ও চিনি দিন। ভালোমতো ফুটিয়ে চুলা বন্ধ করে লেবুর রস দিন।
যাদের ডায়াবেটিস আছে চিনি বাদ দিয়ে করুন।
লেবুর আচার
উপকরন-
লেবু-২০ টা (পাতি লেবু হলে ভালো হয়)
শরিষার তেল- ১/২ (হাফ) কেজি
শরিষার গুরা- ১ চামচ
মেথি গুরা- ১ চামচ
শুকনা মরিচ গুরা- ১ ১/২ (দের) চামচ
লবন-১ চামচ
হলুদ- ১/২ (হাফ) চামচ
প্রনালী-
প্রথমে লেবু গুলো চার-ভাগ করে কেটে নিয়ে বয়েমে রাখতে হবে
তারপর ১০০ গ্রাম তেল চুলায় দিয়ে ১ মিনিট মিডিয়াম আচে হিট দিয়ে
চুলা নিভিয়ে দিতে হবে
তারপর এক এক করে শরিষার গুরা,মেথি গুরা,মরিচের গুরা,লবন ও হলুদের গুরা দিয়ে হালকা নেরে লেবুর উপর দিয়ে সেটা লেবুর সাথে মিশিয়ে দিতে হবে যেন সবকটা লেবু মসলাটা পায়
তারপর বাকি তেলটা লেবুর উপর দিয়ে দিতে হবে যেন প্রত্যেকটা লেবু তেলে ডুবে থাকে....এরপর দুইদিন টানা রোদে শুকালে পারফেক্ট লেবু আচার হয়ে যাবে
লেবুর টক-ঝাল-মিষ্টি
উপকরণ : (তিনজনের জন্য) লেবুর রস ১ কাপ, ঠাণ্ডা পানি ২ কাপ, চিনি দেড় কাপ, বিট লবণ ১ চা-চামচ, লেমন রাইন্ড বা লেবুর খোসার কুচি প্রতিটি গ্লাসের জন্য ১ চিমটি, কাঁচা মরিচ কুচি ১টি, পুদিনাপাতা কুচি ১ টেবিল-চামচ ও বরফ কুচি প্রয়োজন মতো।
প্রণালি : ঠাণ্ডা পানিতে চিনি ঘণ্টা খানেক ভিজিয়ে রাখুন। ব্লেন্ডারে চিনি মেশানো পানি নিয়ে লেমন রাইন্ড ও বরফ কুচি বাদে অন্যান্য উপকরণ একত্রে ব্লেন্ড করে ছেঁকে জগে বা বোতলে ঢেলে মুখবন্ধ করে ফ্রিজে রাখুন। পরিবেশনের আগে গ্লাসে ঢেলে লেমন রাইন্ড ও বরফ কুচি দিয়ে পরিবেশন করুন।
লেবুর আচার
উপকরন
ছোট টুকরো করা লেবু ৫/৬ টা
সরিষা বাটা ১ টেবিল চামচ
পাঁচফোড়ন ১ টেবিল চামচ
আদা কুচি ২ টেবিল চামচ
রসুন বাটা ১ চা চামচ

শুকনা মরিচ কুচি ৪ টি
শুকনা মরিচ বাটা ২ চা চামচ
তেঁতুল গোলা ২ টেবিল চামচ
চিনি ১ টেবিন চামচ
সিরকা ৪ টেবিল চামচ
সরিষার তেল এক কাপ
লবন পরিমান মত
প্রণালী
লেবু ছোট ছোট টুকরা করে, রস চিপে রেখে দিন।
লেবুর তেতো ভাব দূর করার জন্য চুলায় একটি হাঁড়িতে পানি ফুটিয়ে রস চিপে নেয়া লেবুর টুকরো গুলো পানিতে দিয়ে ১৫/২০ মিনিট সিদ্ধ করতে হবে।একটি ঝাঁজরিতে সিদ্ধ লেবুর টুকরা গুলো ছেঁকে নিয়ে ভাল করে ধুয়ে নিন।
এবার একটি পাত্রে তেল দিয়ে পাঁচফোড়ন দিন। পাঁচফোড়ন ফুটে উঠলে আদা দিয়ে সামান্য ভেজে একে একে সব বাটা মসলা দিন। একটু নাড়াচাড়া করে সিরকা দিয়ে মসলা কষান। মসলা কষানো হলে লেবু, লবন, চিনি ও লেবুর রস দিন।
অল্প তাপে রান্না করুন ও মাঝে মাঝে নেড়ে দিন।
আচারের উপর তেল ভেসে উঠলে নামিয়ে নিয়ে ঠান্ডা করে কাচের পাত্রে ভরে রাখুন।
Lemon in Smoothie
Sunshine in a Bottle Lemon Smoothie
INGREDIENTS:
·         1 cup low fat French vanilla yogurt

·         1 cup ice cubes
·         2 tablespoons fresh lemon juice
·         2 tablespoons honey
·         1 tablespoon grate fresh ginger
·         2 teaspoons grated lemon zest
·         1/8 teaspoon ground turmeric
DIRECTIONS:
1.  In blender, combine all ingredients; blend until smooth. Serve immediately.
Banana, coconut and lemon smoothie
2 tablespoons of coconut cream or coconut milk
1 banana
1 tsp ground turmeric
Ice
About 1/2 cup of water
a little lemon zest
juice of 1/2 lemon
Put all of the above ingredients in a blender and blend till smooth.
CLEAN EATING GREEN LEMON PINEAPPLE SMOOTHIE
INGREDIENTS:
·         3/4 cup grape juice concentrated, melted

·         3/4 inch slice lemon, peel and seeds included
·         1/2 large orange, peeled
·         3 cups raw spinach, packed when measuring
·         1 cup baby kale, packed when measuring
·         1/4 of a fresh, ripe pineapple, peeled, core left on
·         Ice, as much as you can fit in the top of the blender
·         Water as needed to blend
DIRECTIONS:
1.  Pour the melted grape concentrate into the blender first.
2.  Then add all other ingredients with the ice on the top and blend until smooth. Add water as needed to blend smoothly.
Recipe for apple, lemon, and grapefruit smoothie
Ingredients
·         1 green apple
·         The juice from 1 lemon

·         The juice from 1 grapefruit
·         1 cup of water (200 ml)
Preparation
·         This smoothie will be ready in just five minutes. First you need to thoroughly wash the green apple and cut it into pieces.
·         Then add the apple pieces, lemon juice, and grapefruit juice to the blender along with the water. Process until you get as smooth a consistency as possible.
·         You can add a tablespoon of honey or some stevia if you find you need to sweeten it to combat the acidic flavor.
LEMON LIME SMOOTHIE RECIPE
Ingredients
·         1 cup coconut water

·         2.5 cups coconut ice cubes (freeze coconut water)
·         3 cups (packed) chopped baby bok choy
·         12 teaspoon fresh lemon zest
·         14 cup freshly squeezed lemon juice
·         14 cup freshly squeezed lime juice
·         Add sweetener of choice, to taste
Instructions
1.  Add ingredients to your power blender in order listed.
2.  Blend until frosty and smooth.
3.  Taste, and sweeten as desired.
Creamy Lemon Banana Smoothie
Ingredients
1 scoop HMR 120 Vanilla (or one packet of any Vanilla HMR Shake mix)
6 oz. cold water

1 tablespoon sugar-free, fat-free lemon pudding powder mix
1 banana, cut into chunks
4 or more ice cubes
Preparation
Pour water into blender. Cover. Begin mixing on lowest speed. While blender is on, add shake mix and pudding powder. Add fruit, then the ice cubes one at a time. Continue blending until smooth.
APPLE BLUEBERRY LEMON SMOOTHIE 
INGREDIENTS
1 Red Delicious apple, cored and chopped

1¼ cups fresh blueberries
3 tablespoons freshly squeezed lemon juice
¼ cup cold water
8 ice cubes
INSTRUCTIONS
Add chopped apple, blueberries, lemon juice, water and ice to a blender.
Blend until smooth.

Enjoy.

No comments:

Post a Comment