Friday, October 27, 2017

পাবদা মাছ / Ompok pabda / Pabda
পাবদা বা পাবদা মাছ (Ompok pabda) এশিয়া উপ মহাদেশের অমপক গনের বিভিন্ন প্রজাতির মাছেদের বোঝায়। বিভিন্ন প্রজাতির মধ্য পড়ে Silurus pabdaCallichrous pabdaWallago pabda
কাচাঁ পাবদা মাছে কি আছে ?

প্রতি ১৫৯ গ্রামে
ফ্যাট ও ফ্যাটি অ্যাসিড
নির্বাচিত সেবা প্রতি শতাংশ% DV
মোট Fat         4.5g     7%
স্যাচুরেটেড ফ্যাট -  1.1g     6%
মনানেসাসেটরেটেড ফ্যাট -1.3 g
পলিউসেক্টেট্রিকেটেড Fat      1.4g
মোট ট্রান্স ফ্যাটি এসিড ~
মোট ট্রান্স-মোনোইয়নিক ফ্যাটি অ্যাসিড ~
মোট ট্রান্স-পলিইওনিক ফ্যাটি অ্যাসিড ~
মোট ওমেগা -3 ফ্যাটি এসিড       851 এমজি
মোট ওমেগা -6 ফ্যাটি এসিডস -161 মিলিগ্রাম
ভিটামিন
ভিটামিন A   79.5IU    2%
ভিটামিন C   1.1mg     2%

ভিটামিন D   795IU    199%
Thiamin      0.3mg    22%
Riboflavin      0.1mg    7%
Niacin       3.0mg    15%
ভিটামিন B6   0.2mg    9%
Folate       15.9mcg    4%
ভিটামিন B12    3.5mcg  59%
প্যান্টোফেনিক এসিড 1 .২ মিগ 1২%
খনিজ পদার্থ
Calcium        22.3mg   2%
Iron           0.5mg   3%
Magnesium      36.6mg   9%
Phosphorus      332mg   33%

Potassium       569mg   16%
Sodium        68.4mg   3%
Zinc          0.8mg    5%
Copper        0.1mg     3%
Manganese      0.0mg    2%
Selenium      20.0mcg    29%
পাবদা মাছের রেসিপি সমূহ :
ঘি পাবদা
উপকরণ 
পাবদা মাছ, ঘি, জিরেগুঁড়ো, হলুদগুঁড়ো, কাঁচালঙ্কা, টমেটো, ধনেপাতা, নুন, চিনি, সরষেতেল।
প্রস্তুত প্রণালি :
৫ থেকে ৬ টা পাবদা মাছ নিন। মাঝারী সাইজের পাবদা মাছ। মাছগুলো ভালো করে ধুয়ে হলুদ, জিরেগুঁড়ো, ৩ চা চামচ সরষের তেল, নুন পরিমান মত মাখিয়ে রাখুন। এবার কড়াইটা ঘি দিয়ে ব্রাশ করে নিন। তারপর ৪ চা চামচ ঘি দিন। ঘি গরম হলে তাতে টমেটোকুচি, কাঁচালঙ্কা দিন সাথে গোটা গোলমরিচ দিন। এবার মাছগুলো দিন ভালো করে ফ্রাই হতে দিন। হয়ে গেলে ঘনেপাতার পেস্ট দিয়ে মাছগুলো ঘা মাখা মত করুন। রেডি আপনার ঘি পাবদা। গরমভাতের সাথে খান আর মাছ খাওয়ার স্বাদ উপভোগ করুন।
ঝাল পাবদা 
উপকরণ
পাবদা মাছ, আদা, পেঁয়াজ, রসুন, হলুদগুঁড়ো, কাঁচালঙ্কা, নুন, চিনি, কালোজিরে, টমেটো, ধনেপাতা। 
প্রস্তুত প্রণালি :
পাবদা মাছ ধুয়ে হলুদ ও নুন মাখিয়ে তেলে ভালো করে ফ্রাই করে নিন। একটি পাত্রে
মাছগুলো তুলে রাখুন। এবার তেলে কালোজিরে কাঁচালঙ্কা ফোঁড়ন দিন। পেঁয়াজ কুচি, রসুনবাটা, আদাবাটা, নুন ও অল্প চিনি দিয়ে ভালো করে ভাজুন। অল্প জল দিয়ে মিশ্রণটা কষাতে থাকুন। এবার ভাজা মাছ এতে দিয়ে অল্প জল দিয়ে দিন। মাখা মাখা হয়ে গেলে ওপরে ধনেপাতাকুচি ছড়িয়ে নামিয়ে গরমভাতের সাথে পরিবেশন করুন।
দই পাবদা 
উপকরণ 
পাবদা মাছ, দই, কাঁচালঙ্কা, গোটা গোলমরিচ, নুন, চিনি, ধনেপাতা, তেল। 
প্রস্তুত প্রণালি :
৪টে মাঝারী সাইজের পাবদা মাছ নিন।  ভালো করে ধুয়ে মাছগুলো দই ও পরিমান মত নুন মাখিয়ে ঘণ্টাখানেক রাখুন। এরপর কড়াইয়ে তেল গরম হলে গোটা গোলমরিচ ও কাঁচালঙ্কা চিঁড়ে দিন একসাথে। এবার দইমাখা মাছগুলো কড়াইয়ে দিয়ে দিন। ৫ মিনিট পরে আধাকাপ জল দিয়ে ঢেকে রাখুন।  অল্প আঁচে কিছুক্ষণ রাখুন। জল টেনে শুকিয়ে গেলে সামান্য স্বাদ মত চিনি দিয়ে দিন। হয়ে গেলে ধনেপাতা ছড়িয়ে নামিয়ে রাখুন। গরম ভাতের সাথে পরিবেশন করুন।
পাবদা মাছের ঝাল
উপকরণ
পাবদা মাছ-২৫০ গ্রাম
পেঁয়াজ-২ কাপ(কুচনো)
কাঁচালঙ্কা-৭,৮টা(মাঝখান থেকে চেরা)
রসুন বাটা-১/২ চা চামচ
ধনেপাতা কুচি-৩ টেবিল চামচ
জিরে গুঁড়ো-১/২  চা চামচ
হলুদ গুঁড়ো-১ চা চামচ
নুন-স্বাদ মতো
তেল
প্রস্তুত প্রণালি :
মাছ কেটে ভাল করে ধুয়ে নুন, হলুদ মাখিয়ে রাখুন। কড়াইতে তেল গরম হলে পেঁয়াজ কুচি ও কাঁচালঙ্কা দিন। ভাজা হলে রসুন বাটা দিয়ে নেড়ে নিয়ে সুন্দর গন্ধ বেরোলে জিরে গুঁড়ো ও হলুদ গুঁড়ো মিশিয়ে জল দিয়ে দিন। এবারে জলের মধ্যে মাছ ছেড়ে নুন দিন। ভাল করে ফুটে মাছ সেদ্ধ হতে দিন। ঝোলে কাঁচা লঙ্কা দিতে পারেন যদি বেশি ঝাল খেতে চান। জল শুকিয়ে মাখা মাখা হয়ে এলে ধনেপাতা কুচি দিয়ে কিছুক্ষণ রেখে নামিয়ে নিন।
সর্ষে পাবদার ঝাল
উপকরণ :
পাবদা মাছ ২৫০ গ্রাম
কাঁচামরিচ ফালি ৩/৪টি, আদার রস সামান্য
হলুদ গুঁড়া ১ চা চামচ
মরিচ গুঁড়া আধা চা চামচ
লবণ স্বাদ অনুযায়ী
ধনেপাতা কুচি ২ টেবিল চামচ (অপশনাল)
২৫ গ্রাম সর্ষে মিহি করে ৭/৮ টি কাঁচা মরিচ সহ বাটা
পানি পরিমাণমতো, দুরকম তেল লাগবে : সয়াবিন তেল আর সর্ষের তেল
কালোজিরে ফোড়নের জন্য
প্রস্তুত প্রণালি :

মাছ কুটে ধুয়ে পরিষ্কার করে নিন। হালকা করে মাছ ভেজে নিন, সাবধান পাবদা মাছ খুব পাতলা, ভাজা হয়ে গেলে আস্তে করে উঠাবেন (ফ্রাই প্যানে মাছ ভাজলে উঠাতে সুবিধা হয়) l
একটি কড়াইয়ে সয়াবিন তেল গরম করে তাতে কালোজিরে ফোড়ন দিয়ে তারপর কাঁচামরিচ ভেজে সর্ষে বাটা ও গুঁড়া মসলা, স্বাদ অনুযায়ী লবণ দিয়ে সর্ষে ভালো করে কষিয়ে নিন।
তারপর মাছগুলো দিয়ে তাতে ধনেপাতা কুচি, ও সামান্য পানি দিয়ে ঢাকনা দিয়ে ঢেকে দিন।
মাছ হালকা সেদ্ধ হলে উপর থেকে সর্ষের তেল দিয়ে চুলার আঁচ কমিয়ে ১০ থেকে ১৫ মিনিট রাখুন l আদার রস ঝোলের চারপাশে ছড়িয়ে দিন l সর্ষের তেলের চকচকে ভাব উপরে উঠে আসলে কড়াইতে ঢাকনা দিয়ে কিছুক্ষণ দমে রাখতে হবে l
এভাবে কিছুক্ষণ চুলায় রেখে রান্না করে নামিয়ে পরিবেশন করুন সর্ষে পাবদার ঝাল।
পাবদা মাছের ঝাল ফ্রাই
উপকরণঃ-
৫ টুকরো পাবদা মাছ
১ কাপ সরষের তেল
১ চামচ হলুদ
১টি বড় টোম্যাটো কুচি
১ চামচ আদা বাটা
হাফ চামচ মরিচগুঁড়া
হাফ চামচ কালো জিরে
১ চামচ জিরে বাটা
স্বাদ মতো নুন
৩ টে কাঁচা মরিচ
পরিমাণ মতো পানি
পদ্ধতিঃ-
মাছের টুকরোগুলো ভালো করে ধুয়ে নুন, হলুদ মাখিয়ে রাখুন।
একটি বাটিতে সামান্য জল নিয়ে তাতে মরিচগুঁড়া ও আদাবাটা মেশান।
এবার কড়ায় তেল গরম করুন।
তেল গরম হয়ে এলে মাছগুলো এপিঠ ওপিঠ করে ভেজে তুলে নিন।
এবার তেলে কালোজিরে ও লঙ্কা ফোঁড়ন দিন।
মিনিটখানেক ভাজার পর তাতে কেটে রাখা টোম্যাটো টুকরোগুলো দিয়ে নাড়াচাড়া করুন।
টোম্যাটো ভাজা হয়ে এলে জিরে গুঁড়ো, আদাবাটা, লঙ্কাগুঁড়ো ও সামান্য হলুদ, নুন দিয়ে ভাজতে থাকুন।
৩-৪ মিনিট ভালো করে ভাজুন।
এবার পানি দিয়ে দিন।
ঝোলটা ফুটে এলে ভেজে তুলে রাখা মাছগুলো কড়ায় ছেড়ে দিন।
এভাবে মিনিট পাঁচেক রাখুন।
চেখে দেখুন, নুনের প্রয়োজন হলে তা সামান্য মেশান।
এবার নামিয়ে নিন।
ব্যাস, তৈরি পাবদা মাছের ঝাল।
লেবু-পাবদা
উপকরণ:
পাবদা মাছ ৭-৮টি, লেবুর রস ১ টেবিল-চামচ, লেবুপাতা ২টি (সরু সরু করে কুচি করা), পেঁয়াজ বাটা ২ টেবিল-চামচ, রসুন বাটা ১ চা-চামচ, জিরা বাটা আধা চা-চামচ, মরিচ গুঁড়া আধা চা-চামচ, হলুদ গুঁড়া আধা চা-চামচ, লবণ স্বাদমতো, তেল প্রয়োজনমতো।
প্রণালি:
পাবদা মাছ কেটে ও ধুয়ে পানি ঝরিয়ে রাখতে হবে। এরপর কড়াইয়ে তেল দিয়ে পেঁয়াজ, রসুন, জিরা, হলুদ, মরিচ, লবণ ও সামান্য পানি দিয়ে একটু মসলা কষিয়ে নিতে হবে। মসলা কষানো হলে পাবদা মাছগুলো দিয়ে একটু নেড়ে ১ কাপ গরম পানি দিয়ে ঢেকে দিতে হবে। মাছ মাখামাখা হলে তাতে লেবুর রস ও লেবুপাতা কুচি ছড়িয়ে দিয়ে নামিয়ে নিতে হবে মজাদার লেবু-পাবদা মাছ।
সবজি পাবদা
উপকরণ :
পাবদা মাছ ৩০০ গ্রাম, বরবটি ১ কাপ (মাঝারি টুকরা করা), পেঁয়াজের ফালি আধা কাপ (মাঝারি টুকরা করা), কাঁচামরিচ ফালি করা ৩-৪টি, পেঁয়াজ কুচি আধাকাপ, লবণ স্বাদ অনুযায়ী, মরিচ গুঁড়া আধা চা চামচ, হলুদ গুঁড়া ১ চা চামচ, তেল পরিমাণমতো। ধনেপাতা কুচি ২ টেবল চামচ।
প্রস্তুত প্রণালি :

প্রথমে মাছ কুটে ভালো করে পরিষ্কার করে ধুয়ে নিন। তারপর কড়াইয়ে তেল গরম করে তাতে পেঁয়াজ ও কাঁচামরিচ হালকা ভেজে একে একে সব বাটা ও গুঁড়া মসলা, স্বাদ অনুযায়ী লবণ এবং পরিমাণমতো পানি দিয়ে মসলা ভালো করে কষিয়ে নিয়ে তাতে বরবটির টুকরাগুলো দিয়ে আবার কিছুক্ষণ ঢেকে রান্না করে তার ওপর পাবদা মাছ সাজিয়ে ধনেপাতা কুচি ও পেঁয়াজের ফালি দিয়ে কিছুক্ষণ ঢেকে চুলায় রান্না করে নামিয়ে পরিবেশন করুন সবজি পাবদা।
পাবদা টমেটো ভুনা
উপকরণ :
পাবদা মাছ ২৫০ গ্রাম, টমেটো লম্বা করে কাটা ২ কাপ, কাঁচামরিচ ফালি ৩/৪টি, রসুন বাটা আধা চা চামচ, হলুদ গুঁড়া ১ চা চামচ, মরিচ গুঁড়া আধা চা চামচ, লবণ স্বাদ অনুযায়ী, ধনেপাতা কুচি ২ টেবিল চামচ, পেঁয়াজ কুচি আধা কাপ, তেল ও পানি পরিমাণমতো।
মাছ কুটে ধুয়ে পরিষ্কার করে নিন। একটি কড়াইয়ে তেল গরম করে তাতে পেঁয়াজ ও কাঁচামরিচ ভেজে সব বাটা ও গুঁড়া মসলা, স্বাদ অনুযায়ী লবণ এবং টমেটোর টুকরা দিয়ে মসলা ভালো করে কষিয়ে নিন। তারপর মাছগুলো দিয়ে তাতে ধনেপাতা কুচি ও সামান্য পানি দিয়ে কিছুক্ষণ চুলায় রেখে রান্না করে নামিয়ে পরিবেশন করুন পাবদা টমেটো ভুনা।
পাবদা কোরমা
উপকরণ :
পাবদা মাছ ২৫০ গ্রাম, আদা বাটা ১ চা চামচ, রসুন বাটা ১ চা চামচ, পেঁয়াজ বাটা ২ টেবিল চামচ, কাঁচা মরিচ ফালি ৪-৫টি, মিহি করে পেঁয়াজ কাটা আধা কাপ, টক দই ১০০ গ্রাম, তেল প্রয়োজনমতো। কিশমিশ ২/৩টি, বাদাম ও পেস্তা কুচি আধা চা চামচ এবং চিনি আধা চা চামচ, পানি পরিমাণমতো।
প্রস্তুত প্রণালি :

প্রথমে পাবদা মাছ কুটে ভালো করে পরিষ্কার করে ধুয়ে নিন। পাবদা মাছে শুধু লবণ ও টক দই মেখে রেখে দিন প্রায় ১০ মিনিট। এখন একটি কড়াইতে তেল গরম করে তাতে কুচি করা পেঁয়াজ দিয়ে হালকা করে ভেজে সব বাটা ও গুঁড়া মসলা এবং স্বাদ অনুযায়ী লবণ দিয়ে মসলা ভালো করে কষিয়ে টক দই দিয়ে মাখানো পাবদা মাছ সাজিয়ে ওপরে চিনি, বাদাম কুচি, কাঁচামরিচের ফালি এবং পরিমাণমতো পানি দিয়ে হালকাভাবে নেড়ে ৫ মিনিট রান্না করে মাছের ঝোল মাখা মাখা হয়ে এলে নামিয়ে সাজিয়ে পরিবেশন করুন।
পাবদা মাছের দোপেঁয়াজো
উপকরণ :
পাবদা মাছ ২৫০ গ্রাম, পেঁয়াজ কুচি ২ কাপ, কাঁচামরিচ ফালি ৭-৮টি, মরিচ গুঁড়া আধা চা চামচ, হলুদ গুঁড়া ১ চা চামচ, রসুন বাটা আধা চা চামচ, জিরা গুঁড়া আধা চা চামচ, ধনে পাতা কুচি ৩ টেবিল চামচ, তেল এবং পানি পরিমাণমতো।
প্রস্তুত প্রণালি :
প্রথমে মাছ কুটে ভালোভাবে পরিষ্কার করে ধুয়ে নিন। তারপর একটি কড়াইয়ে তেল গরম করে তাতে পেঁয়াজ ও কাঁচামরিচ ভেজে একে একে সব বাটা ও গুঁড়া মসলা, স্বাদ অনুযায়ী লবণ ও পরিমাণমতো পানি দিয়ে মসলা ভালো করে কষিয়ে তাতে মাছগুলো দিয়ে আবার হালকা করে ভুনে তাতে কুচি করা ধনে পাতা ও জিরা গুঁড়া দিয়ে কিছুক্ষণ চুলোয় রেখে ঝোল কমে মাছ মাখা মাখা হয়ে এলে তা নামিয়ে পরিবেশন করুন।
পাবদা মাছের ঝোল
উপকরণ :
পাবদা মাছ ৩০০ গ্রাম, পেঁয়াজ কুচি আধা কাপ, পেঁয়াজ বাটা ২ টেবিল চামচ, রসুন বাটা ১ চা চামচ, আদা বাটা আধা চা চামচ, লাল মরিচ গুঁড়া ১ চা চামচ, হলুদ গুঁড়া ১ চা চামচ, লবণ স্বাদ অনুযায়ী, আস্ত কাঁচামরিচ ৪-৫টি, ধনে পাতা কুচি ২ টেবিল
চামচ, ১টি আলু পাতলা ও লম্বা করে কাটা, তেল পরিমাণমতো।
প্রস্তুত প্রণালি :
কড়াইয়ে তেল গরম করে তাতে কুচি করা পেঁয়াজ ও ফালি করা কাঁচামরিচ হালকা করে ভেজে নিয়ে বাটা ও গুঁড়া মসলা এবং স্বাদ অনুযায়ী লবণ ও পরিমাণমতো পানি দিয়ে মসলা ভালো করে কষিয়ে আলুর টুকরা দিয়ে আবার কিছুক্ষণ রান্না করে তার ওপর পাবদা মাছ সাজিয়ে ধনে পাতা কুচি দিয়ে কিছুক্ষণ চুলায় রেখে রান্না করে নামিয়ে একটি সার্ভিং প্লেটে সাজিয়ে পরিবেশন করুন পাবদা মাছের ঝোল।
লেবু-পাবদা
উপকরণ
পাবদা মাছ ৭,৮টি। লেবুর রস ১ টেবিল-চামচ। লেবুপাতা ২টি (সরু কুচি করা)।
পেঁয়াজবাটা ২ টেবিল-চামচ। রসুনবাটা ১ চা-চামচ। জিরাবাটা আধা চা-চামচ। মরিচগুঁড়া আধা চা-চামচ। হলুদগুঁড়া আধা চা-চামচ। লবণ স্বাদ মতো। তেল প্রয়োজন মতো
পদ্ধতি
পাবদা মাছ কেটে ও ধুয়ে পানি ঝরিয়ে রাখতে হবে। এরপর কড়াইয়ে তেল দিয়ে পেঁয়াজ-রসুন-জিরাবাটা, হলুদগুঁড়া, মরিচগুঁড়া, লবণ ও সামান্য পানি দিয়ে মসলা কষিয়ে পাবদা মাছগুলো দিয়ে একটু নেড়ে এককাপ গরম পানি দিয়ে ঢেকে দিতে হবে। মাছ মাখা মাখা হলে তাতে লেবুর রস ও লেবুপাতার কুচি ছড়িয়ে দিয়ে নামিয়ে নিতে হবে।
লেবুপাতায় পাবদা মাছের ঝোল
উপকরণ:
পাবদা মাছ ৭-৮টি, লেবুপাতা ২টি (সরু সরু করে কুচি করা), লেবুর রস ১ টেবিল-চামচ, রসুন বাটা ১ চা-চামচ, পেঁয়াজ বাটা ২ টেবিল-চামচ, জিরা বাটা আধা চা-
চামচ, হলুদ গুঁড়া আধা চা-চামচ, মরিচ গুঁড়া আধা চা-চামচ, লবণ স্বাদমতো, তেল প্রয়োজনমতো।
প্রণালি:
পাবদা মাছ কেটে ও ধুয়ে পানি ঝরিয়ে রাখতে হবে। এরপর কড়াইয়ে তেল দিয়ে পেঁয়াজ, রসুন, জিরা, হলুদ, মরিচ, লবণ ও সামান্য পানি দিয়ে একটু মসলা কষিয়ে নিতে হবে। মসলা কষানো হলে পাবদা মাছগুলো দিয়ে একটু নেড়ে ১ কাপ গরম পানি দিয়ে ঢেকে দিতে হবে। মাছ মাখামাখা হলে তাতে লেবুর রস ও লেবুপাতা কুচি ছড়িয়ে দিয়ে নামিয়ে নিতে হবে মজাদার লেবু-পাবদা মাছ।
গঙ্গা জমুনা পাবদা
উপাদান
পাবদা মাচ বা ক্যাটফিশ -2 (ডেলাল এবং পরিষ্কার)
পেঁয়াজ -1 (ছোট) পেস্ট
আদা পেস্ট -3 / 4 চা চামচ
রসুনের পেস্ট -1 / ২ চা চামচ
লাল চিলি পাউডার- 1 চা চামচ
ধনে গুঁড়ো - 1 চা চামচ
জিরা গুঁড়া -1 / ২ চা চামচ
তরমুজ পানি ২ টাঃ চামচ (30 মিনিটের জন্য গরম পানি দিয়ে ভেজে নিন)
কাচাঁ মরিছ -2টা
সরিষা- ২ টি চামচ
তেল -1 / 4cup + 1/2 চা চামচ

লবন
পদ্ধতি
15 মিনিটের জন্য একপাশে রাখা হলুদ গুঁড়া ও লবণ দিয়ে মাছকে মেরিনেট করে রাখুন।
মরিচের গুঁড়ো কমতে চাপুন, তারপর একটু দারুচিনি তৈরি করুন।
একটি বড় ভাজা প্যানের তেল, এটি খুব বড় মাছ এবং খুব সূক্ষ্ম। তাই আপনি যদি ছোট প্যান নিতে পারেন। মাছ ভাঙ্গা হতে পারে।
হালকা বাদামি পর্যন্ত মাছের টুকরো এবং ফ্রাই যোগ করুন ... তাপ থেকে সরিয়ে ফেলুন এবং তাদের একপাশে রাখুন। তাপ থেকে সামান্য বিট তেল সরান এবং সরাইয়া রাখা।
পেঁয়াজকে পেস্ট করে হালকা বাদামে আলু, আদা রসুনের পেস্ট যোগ করুন।
জিরা, 1/2 ভাগ হলুদ, ধনে এবং লাল চিনি গুঁড়ো এবং সামান্য লবণ যোগ করুন। ভাল .. ভালভাবে চলছে।
ইমারত পানি যোগ করুন, ফোবনে আনুন, যখন পানি উত্তোলন শুরু হয়, তখন মাছটি মাছের পুকুরের সাথে সাজান, যাতে মাছের 1 / ২ ভাগ পরিমাণে গ্লাভটি থাকে। এটি ২ মিনিট পর্যন্ত মাজা শুকিয়ে যায়।
অন্য কোনও প্যানের গরম তেল মরিচের গুঁড়ো গুঁড়ো, হালকা হলুদ গুঁড়া এবং সামান্য একটু লবণ যোগ করুন। 1/4 কাপ জল ঢেলে তা উষ্ণ করে ফেলুন। ..কখন এটি পর্যন্ত দ্রাবক আপ dries
মরিচ থেকে মাছগুলো সাবধানে তুলে নিন এবং মশলা লবণ দিয়ে মাছের ছিদ্রের ব্যবস্থা করুন।
একটি প্লেট নিন, কিছু অম্ল মোটা ঢালাও, এই মশলা উপর মাছগুলি ব্যবহার করুন ..এই এই মাছের কিছু সরিষা দ্রবণ ঢালাই। চিনাবাদাম ধনে পাতা এবং সবুজ মরিচ সঙ্গে বার্নিশ।
গরম ভাজা চাল দিয়ে পরিবেশন করুন

No comments:

Post a Comment