Saturday, October 28, 2017

টাটকিনি মাছ / Reba Carp
টাটকিনি (বৈজ্ঞানিক নাম:Cirrhinus reba) (ইংরেজি: Reba carp) হচ্ছে Cyprinidae পরিবারের Cirrhinus গণের একটি স্বাদুপানির মাছ।দেহ লম্বা ও রুপালি বর্ণের। পৃষ্ঠীয়ভাগ অংকীয়ভাগ অপেক্ষায় অধিক উত্তল। ছোট অবস্থায় পৃষ্ঠদেশ কালো, নিচের পাখনাতে কমলা রঙের হয় এবং পাখনাতে সূক্ষ্ম কালো দাগ আছে। বয়স বাড়ার সঙ্গে রং পাল্টে যায়।

বাংলাদেশের রুই জাতীয় ছোট মাছের (প্রাপ্তবয়স্ক অবস্থায় যে প্রজাতির মাছের মোট দৈর্ঘ্য ২৫ সেমি বা এর কম) মধ্যে রাইকর অন্যতম যার বৈজ্ঞানিক নাম Cirrhinus reba, ইংরেজী নাম Reba carp এবং স্থানীয়ভাবে একে রাইক, টাটকিনি প্রভৃতি নামেও ডাকা হয়।
বাটা মাছের মতো দেখতে রুপালি বর্ণের এই মাছের পৃষ্ঠদেশ তুলনামূলক কালো আর কঙ্কীয়দেশ নীলাভাব। সকল পাখনাতে কালো দাগ বর্তমান আর অঙ্কীয়দেশে অবস্থিত শ্রোণী ও পায়ু পাখনাতে কমলা চিহ্ন দেখতে পাওয়া যায়। আঁইশের ষড়ভুজ বিন্যাস দেখে সহজেই অন্যান্য মাছ থেকে আলাদা করা যায়।
প্রধান খাবার উদ্ভিদকণা (ফাইটোপ্লাঙ্কটন)। এছাড়াও তলদেশের জৈবপদার্থ ও জীবসমূহ, গলিত উদ্ভিদাংশ, পচনশীল বস্তু প্রভৃতি খেয়ে থাকে। রূই মাছের তুলনায় এর বর্ধণ হার কম তবে প্রায় একবছরেই প্রাপ্তবয়স্ক হয়ে থাকে। বর্ষার শুরুতে প্লাবিত নদীর অগভীর অঞ্চলে বিশেষত ভোরে ও সন্ধ্যায় প্রজনন করে থাকে।
খেতে সুস্বাদু হওয়ায় এর বাজার চাহিদা ও মূল্য বেশি। সাধারণত চাষ করা হয় না। তবে নদী থেকে সংগ্রহ করা রুই-কাতলা-মৃগেলের রেনু পোনার সাথে মিশে এই মাছ চাষকৃত পুকুরে চলে আসে ও বৃদ্ধি প্রাপ্ত হতে থাকে।
আমদের দেশের নদী, ঝরণা, খাল, বিল, হাওড়, বাওড়, পুকুর প্রভৃতি জলাশয়ে এরা বাস করে। বাংলাদেশ ছাড়াও ভারত, পাকিস্তান ও নেপালে এই মাছ দেখতে পাওয়া যায়।
পুষ্টি তথ্য
প্রতি পরিমাণ 170 গ্রাম
প্রোটিন 38.9 জি 78%

মোট Fat12.2g19%
স্যাচুরেটেড ফ্যাট ২.41২%
মনানসাসেটরেটেড ফ্যাট 5.1
পলিউসেক্টেটেটেড ফ্যাট 3
মোট ট্রান্স ফ্যাটি এসিড ~
মোট ট্রান্স-মোনোইয়নিক ফ্যাটি অ্যাসিড ~
মোট ট্রান্স-পলিইওনিক ফ্যাটি অ্যাসিড ~
মোট ওমেগা -3 ফ্যাটি অ্যাসিড 1534 মিলিগ্রাম
মোট ওমেগা -6 ফ্যাটি এসিড 117 মিলিগ্রাম
ভিটামিন
ভিটামিন A54.4IU1%
ভিটামিন C2.7mg5%
ভিটামিন ডি ~ ~
ভিটামিন ই (আলফা টোকোফেরোল) ~ ~

ভিটামিন কে ~ ~
Thiamin0.2mg16%
Riboflavin0.1mg7%
Niacin3.6mg18%
ভিটামিন B60.4mg19%
Folate28.9mcg7%
ভিটামিন B122.5mcg42%
প্যান্টোফেনিক এসিড -1.5 এমজি 15%
খনিজ পদার্থ
ক্যালসিয়াম 88.4 মিঃ 9%

আয়রন 2.7 মিঃ 15%
ম্যাগনেসিয়াম 64.6 মিঃ 16%
ফসফরাস 903 মিঃ 90%
পটাসিয়াম 76 মিলিগ্রাম ২1%
সোডিয়াম 107 মিলিগ্রাম 4%
দস্তা 3.2 এমজি 22%
কপার 0.1 মিলিগ্রাম 6%
ম্যাগনেস 0.1 মিলিগ্রাম 4%
সেলেনিয়াম 27.5 এমসিজি 39%

টাটকিনি স্বাস্থ্য উপকারিতা
হার্টের স্বাস্থ্য উন্নত
ওমেগা-3 ফ্যাটি অ্যাসিডের উচ্চ মাত্রায়, অনেক তৈলাক্ত মাছের মতো, কারপ বিভিন্ন উপায়ে হৃদয়কে রক্ষা করতে সক্ষম। ওমেগা -3 এর ভারসাম্যকে ওমেগা -6 এর
ভারসাম্য উন্নয়নের মাধ্যমে, করপ প্লেক বিলুপ্তি হ্রাস করতে এবং এথেরোস্ক্লেরোসিসের ঝুঁকিকে হ্রাস করতে সাহায্য করতে পারে। এটি রক্তচাপ কমাতে, কার্ডিওভাসকুলার সিস্টেমে স্ট্রেন দূর করতে, এবং হার্ট অ্যাটাক বা স্ট্রোকের সম্মুখীন হওয়ার সম্ভাবনাকে হ্রাস করতে পারে।
এন্টি- প্রদাহজনক প্রভাব
যদি আপনি নিয়মিতভাবে ব্যথার ব্যথা থেকে বেঁচে থাকেন, অনেক ডাক্তার এবং পুষ্টিবিজ্ঞানী আপনার সাপ্তাহিক মাছ খাওয়া বৃদ্ধির পরামর্শ দেন। ওমেগা -3 ফ্যাটি অ্যাসিড শুধুমাত্র আপনার হৃদয়ের জন্য ভালো নয়, তবে যে কোনও প্রদাহের জন্য যা আপনি শরীরের বিভিন্ন অংশে অনুভব করতে পারেন। রুইমেটাইড আর্থ্রাইটিস একটি শর্ত যা লক্ষ লক্ষ লোককে প্রভাবিত করে এবং "ভাল" কোলেস্টেরল এবং এই রোগের হ্রাস
ঘটনার মধ্যে সংযোগগুলি খুবই উৎসাহী। অস্টিওআর্থারাইটস ও ওমেগা-3 ব্যায়াম প্রতিরোধের মধ্যে লিঙ্কও তৈরি করা হয়েছে।
Imunity বাড়াতে সাহায্য করে

দস্তা আমাদের খাদ্যের মধ্যে একটি গুরুত্বপূর্ণ খনিজ যা অনেক লোক উপেক্ষা করে, এবং এইভাবে একটি অভাব থেকে ভোগা জিংকের অভাবের লক্ষণগুলি লোহা বা ক্যালসিয়ামের মত স্পষ্ট নয়, তবে এটি আপনার ইমিউন সিস্টেমের সাথে মারাত্মকভাবে আপস করতে পারে। জিংক ইমিউন সিস্টেমকে উদ্দীপ্ত করে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে, এবং কারপ জিংক সমৃদ্ধ হয়, একক সেবায় আপনার প্রতিদিনের মাত্র 10% বেশি খাবারের সাথে।
গ্যাস্ট্রোইনটেস্টাইনাল ফাংশন রক্ষা করে
অন্ত্র এবং গ্যাস্ট্রোইনটেস্টাইনাল সিস্টেমের প্রদাহ খুব সাধারণ, তবে এটি ভয়াবহ অবস্থার জন্য হতে পারে, যার মধ্যে রয়েছে আলসারারি কোলাইটিস এবং ক্রোহেন রোগ। যদি
আপনি আপনার পাচক দক্ষতা উন্নত করতে চান এবং ফুসকুড়ি, কোষ্ঠকাঠিন্য, অর্শ্বরোগ এবং সাধারণ পেট আপস এর লক্ষণ কমাতে চান, তাহলে আপনার খাদ্যতে কার্প যোগ করা বিজ্ঞতার মত হতে পারে। ওমেগা-3 ফ্যাটি অ্যাসিডগুলি বহুসংখ্যক গবেষণায় প্রদাহজনিত অন্ত্রের সংক্রমণের ঝুঁকি হ্রাসের সাথে সম্পর্কিত।
ক্রনিক রোগে চিকিত্সা
বেশিরভাগ ভিটামিন ও মৃৎপাত্র পাওয়া যায় এমন একাধিক ফাংশন, এমনকি কিছু ক্ষমতা এন্টিঅক্সিডেন্ট হিসেবে কাজ করে। উদাহরণস্বরূপ, ভিটামিন এটি বিটা-ক্যারোটিন এর বিকল্পের একটি অত্যন্ত শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্ট, এবং এটি আপনার শরীরকে নেতিবাচকভাবে প্রভাবিত করে মুক্ত র্যাডিকেলগুলি দূর করতে পারে। বিনামূল্যে র্যাডিকেলগুলি সুস্থ কোষকে রূপান্তরিত করতে পারে, যার ফলে ক্যান্সার ও অন্যান্য দীর্ঘস্থায়ী রোগ দেখা যায়। Carp এ অ্যান্টিঅক্সিডেন্ট পদার্থ যে ঝুঁকি কমাতে সাহায্য।
শ্বাসপ্রশ্বাসের সমস্যা  লাগব করে
গবেষণায় দেখানো হয়েছে যে কার্পের খনিজ ও পুষ্টিগুলির সমৃদ্ধ সঞ্চার আমাদের শ্বাস প্রশ্বাসের স্বাস্থ্যের জন্য একটি কিক-স্টার্টার হিসাবে কাজ করতে পারে। যদি আপনি ব্রংকাইটিস, দীর্ঘস্থায়ী শ্বাসযন্ত্রের রোগ বা আপনার ফুসফুস এবং শ্বাসযন্ত্রের সাথে সংযুক্ত অন্য কিছু অসুস্থতাগুলি ভোগ করছেন, তাহলে আপনার খাদ্যতে কার্পেট যোগ করা একটি ভাল পছন্দ হবে। পাশাপাশি শ্বাসযন্ত্রের সিস্টেমে প্রদাহ হ্রাস করা থেকেও, এটি ক্ষতিগ্রস্থ এলাকায় নিরাময় ঘটাতে পারে।

হাড় এবং দাঁত শক্তিশালী
ফসফরাস কারপের অত্যন্ত উচ্চ পরিমাণে পাওয়া যায়। প্রকৃতপক্ষে, কারপের একক পরিবেশন এই সমালোচনামূলক খনিজের দৈনিক আয়ের 50% এর বেশি প্রদান করে। ফসফরাসটি শরীরের হাড়ের খনিজ ঘনত্বের বিকাশ ও ধারণে অত্যন্ত গুরুত্বপূর্ণ এবং এটি আমাদের দাঁতগুলির একটি উপাদান হিসাবে কাজ করে। ফসফরাস অস্টিওপরোসিস মত অবস্থা, সেইসাথে দুর্বল বা ক্ষতিগ্রস্ত খামারে প্রতিরোধ করতে সাহায্য করতে পারেন।
এজিং বিল্বিত করে
অ্যান্টিঅক্সিডেন্টগুলি সম্পর্কে সেরা জিনিসগুলির একটি এটি তাদের শারীরিক চেহারাতে থাকতে পারে। বয়সের স্পট, দালাল, পিঁপড়া বা ত্বক যা তার স্থিতিস্থাপকতা হারিয়েছে এ "বয়সের প্রদর্শন" শুরু করার জন্য, অ্যান্টিঅক্সিডেন্টগুলি নতুন, সুস্থ কোষ উৎপাদনে উদ্দীপিত করতে পারে এবং বার্ধক্য প্রক্রিয়ার গতি কমাতে পারে। Carp একটি সংখ্যা অ্যান্টিঅক্সিডেন্ট পদার্থ আছে, এবং মাছ ধীরে ধীরে বা এমনকি পুরানো প্রসেস বিপরীত একটি চমৎকার খাদ্য হিসাবে স্বীকৃত হয়।
ঘুমে সাহায্য করে
মৃন্ময় ম্যাগনেসিয়ামের মাত্রা মৃন্ময় মনের জন্য এটি একটি গুরুত্বপূর্ণ মাছ ঘুমাতে সংগ্রাম। ম্যাগনেসিয়াম কিছু স্নায়ুতন্ত্রের মুক্তির ট্রিগার করে যা স্নায়ুতন্ত্রকে শান্ত করে এবং বিশ্রামহীন ঘুম প্রকাশ করতে পারে। অনিদ্রাগ্রস্থ মানুষদের জন্য অথবা সারা রাত ধরে ঘুম থেকে উঠে, প্রতি সপ্তাহে এক বা দুইজন খাবারে কার্প যোগ করে আপনার সমস্যা সমাধান করতে পারে!
হরমোনের মাত্রা অনুকূল করে তোলে
বি ভিটামিন উচ্চ মাত্রা মানে carp metabolism অপটিমাইজ এবং বিভিন্ন হরমোনের মাত্রা ভারসাম্য সাহায্য করতে পারেন। শরীরের থাইরয়েড গ্রন্থি এবং অন্যান্য কী হরমোনের কেন্দ্রগুলির কর্মের ভারসাম্য বজায় রাখার জন্য কার্পের আয়োডিন উপাদানটিও সহায়ক। মাছের অ্যান্টি-প্রদাহ এবং অ্যান্টিঅক্সিডেন্টের প্রকৃতিও আমাদের রাসায়নিক প্রক্রিয়ার সাধারনত কাজ করে তা নিশ্চিত করতে সাহায্য করতে পারে।
দৃষ্টি শক্তি বৃদ্বি করে

বিটা-ক্যারোটিন, যা ভিটামিন এ থেকে উদ্ভূত হয়, একটি শক্তিশালী প্রোভ্যটামিন যা দেহে একটি অ্যান্টিঅক্সিডেন্ট হিসেবে কাজ করে। বিশেষ করে, বিটা-ক্যারোটিনটি দৃষ্টি স্বাস্থ্য এবং আপনার রেটিনা শক্তি বৃদ্ধির সাথে যুক্ত। গবেষণায় উন্নত দৃষ্টি এবং কম অক্সিডেটিভ চাপ, ম্যাকুলার অধ: পতন এবং সাধারণ দৃষ্টি অভাব প্রতিরোধ carp এবং অন্যান্য তৈলাক্ত মাছ খরচ সংযুক্ত করেছেন।
এন্টি ওক্যিডেন্ট
ওমেগা -3 এস, অ্যান্টিঅক্সিডেন্টস, জিং এবং সেলেনিয়াম সমস্ত মানুষ মানুষের মধ্যে জ্ঞানীয় প্রভাব সংযুক্ত করা হয়েছে। মূলত, এই পদার্থগুলি নতুন স্নায়ুতন্ত্রের পথকে উদ্দীপিত করতে সহায়তা করে এবং মস্তিষ্কে রক্তক্ষরণে কৈশিক এবং অক্সিডেটিভ চাপ প্রতিরোধ করতে পারে। এই ঘনত্ব, ফোকাস, লজিক্যাল চিন্তা এবং মেমরি উচ্চ মাত্রায় বাড়ে, যখন এছাড়াও ডিমেনশিয়া বা আল্জ্হেইমের রোগের প্রথম সূত্রপাত প্রতিরোধ।
টাটকিনি মাছের ভাপে ভুনা
উপকরণ: টাটকিনি মাছ (মাঝারি) ৬-৭টি, পেঁয়াজবাটা ২ টেবিল চামচ, আদাবাটা আধা চা-চামচ, রসুনবাটা আধা চা-চামচ, কাঁচা মরিচবাটা ১ টেবিল চামচ, সিরকা ১
টেবিল চামচ, হলুদ গুঁড়া আধা চা-চামচ, লবণ স্বাদমতো, সরিষার তেল ২ টেবিল চামচ, লেবুর রস ১ টেবিল চামচ ও ধনেপাতা ২ টেবিল চামচ।
প্রণালি: মাছ কেটে ধুয়ে পরিষ্কার করে মাছের গায়ে ছুরি দিয়ে দাগ কেটে ধনেপাতা ও লেবুর রস বাদে সব উপকরণ একসঙ্গে মিশিয়ে মাছের গায়ে লাগিয়ে ২ ঘণ্টা ফ্রিজে রাখতে হবে। ঢাকনা ঠিকমতো বন্ধ হয় এ রকম একটি বাটিতে মাছ সাজিয়ে ঢাকনা ভালোমতো এটে অ্যালুমিনিয়াম ফয়েল দিয়ে মুড়িয়ে অন্য একটি পাত্রে পানি দিয়ে পাত্রের ওপর স্টিমার বসিয়ে তার মধ্যে মাছের পাত্র রেখে স্টিমারের মুখ ঢেকে ৩০-৪০ মিনিট মাঝারি জ্বালে রান্না করতে হবে। লেবুর রস ও ধনেপাতা দিয়ে পাঁচ মিনিট রেখে চুলা থেকে নামিয়ে গরম গরম পরিবেশন করতে হবে।
সবজিতে টাটকিনি মাছের ঝোল
উপকরণ: বাচা মাছ ৫০০ গ্রাম, পেঁয়াজ কুচি ২ টেবিল চামচ, আদাবাটা ১ চা-চামচ, রসুনবাটা ১ চা-চামচ, পেঁয়াজবাটা ১ টেবিল চামচ, জিরাবাটা ১ চা চামচ, হলুদ গুঁড়া আধা চা-চামচ, মরিচ গুঁড়া আধা চা-চামচ, লবণ স্বাদমতো, ফুলকপি ১টি, শিম
৮-১০টি, টমেটো ২টি, ধনেপাতা ২ টেবিল চামচ, কাঁচা মরিচ ফালি ৫-৬টি, সিরকা ১ টেবিল চামচ ও তেল ৩ টেবিল চামচ।
প্রণালি: মাছ কেটে, ধুয়ে পরিষ্কার করে মাছের গায়ে ছুরি দিয়ে দাগ কেটে সিরকা, সামান্য হলুদ ও লবণ মাখিয়ে ৩০-৩৫ মিনিট রাখতে হবে। তেল গরম করে পেঁয়াজ হালকা বাদামি করে ভেজে সব বাটা মসলা, গুঁড়া মসলা ও লবণ দিয়ে কষিয়ে মাছ দিয়ে অল্প আঁচে পাঁচ মিনিট রান্না করে মাছ উঠিয়ে রেখে ওই তেলে ও মসলায় ফুলকপি ও শিম দিয়ে কিছুক্ষণ কষিয়ে টমেটো, কাঁচা মরিচ, লবণ ও গরম পানি দিতে হবে। সবজি সেদ্ধ হয়ে ঝোল কমে এলে ধনেপাতা দিয়ে অল্প জ্বালে কিছুক্ষণ রেখে নামাতে হবে।
লাউপাতায় টাটকিনি মাছ
উপকরণ:
টাটকিনি মাছ ৫০০ গ্রাম, লেবুর রস ৩ টেবিল চামচ, পেঁয়াজ বাটা ২ টেবিল চামচ, লাল কাঁচামরিচ বাটা ২ চা-চামচ, আদা বাটা আধা চা-চামচ, রসুন বাটা আধা চা-চামচ, পোস্ত বাটা ২ চা-চামচ, হলুদ গুঁড়া আধা চা- চামচ, লবণ পরিমাণমতো, টমেটো
কুচি ২ টেবিল চামচ, সরিষার তেল ৩ টেবিল চামচ।
প্রণালি:
লাউপাতা পরিষ্কার করে গরম পানিতে অল্প কিছুক্ষণ রেখে পানি ঝরিয়ে রাখুন। মাছ পরিষ্কার করে মাছের গায়ে দাগ কেটে ২ টেবিল চামচ লেবুর রস, ১ চা-চামচ লবণ একসঙ্গে মিলিয়ে মাছ মাখিয়ে রাখতে হবে। ২ টেবিল চামচ সরিষার তেলের সঙ্গে সমস্ত বাটা মসলা, গুঁড়া মসলা, লবণ একসঙ্গে মিলিয়ে মাছ ম্যারিনেট করে ১ ঘণ্টা রেখে লাউপাতায় মুড়িয়ে ননস্টিক ফ্রাইপ্যানে ১ টেবিল চামচ তেল দিয়ে মাছ সাজিয়ে ঢাকনা দিয়ে ঢেকে অল্প আঁচে রান্না করুন। ২-৩ বার মাছ উল্টিয়ে দিতে হবে। মাছ হয়ে এলে ১ টেবিল চামচ লেবুর রস দিয়ে চুলা থেকে নামিয়ে গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন লাউপাতায় মোড়ানো টাটকিনি মাছ।
টাটকিনি মাছের ঝোল তরকারী :
প্রথমে তেল ঢেলে গরম করে নিন। এবারে মাছের সাথে একে একে হলুদ গুড়া, মরিচ গুড়া এবং লবণ দিয়ে সামান্য ভেজে পাত্রে তুলে রাখুন।

এরপর কড়াইয়ের তেলে পেঁয়াজ সামান্য ভেজে এতে একে একে আদা বাটা, রসুন বাটা, হলুদ বাটা, হলুদ গুড়া, মরিচ গুড়া, সামান্য পানি, ধনিয়া গুড়া এবং লবন দিয়ে কিছুন কশিয়ে নিন।
এবার এর সাথে একে একে আলু টুকরা, বেগুন টুকরা এবং পানি দিয়ে একটু সেদ্ধ করে এতে মাছের টুকরোগুলো দিয়ে ১০/১৫মিঃ ঢেকে রাখুন।
সবশেষে নামিয়ে টালা জিরাগুড়া এবং ধনিয়া পাতা কুচি ছাড়িয়ে দিন।
ব্যাস তৈরী হয়ে গেল টাটকিনি মাছের ঝোল তরকারী।
টাটকিনি মাছের অম্বল
যা লাগবে : টাটকিনি মাছ ৫০০ গ্রাম, পেঁয়াজ কুচি ২ টেবিল চামচ, পেঁয়াজ বাটা ১ টেবিল চামচ, হলুদ-মরিচ গুঁড়া ২ চা চামচ, টমেটো কিউব ৪-৫টি, কাঁচামরিচ ৩-৪টি,
ধনিয়াপাতা কুচি ২ টেবিল চামচ, তেল ৪ টেবিল চামচ, লবণ স্বাদমতো।
যেভাবে করবেন : মাছ পরিষ্কার করে ধুয়ে মাছের গায়ে ছুরি দিয়ে দাগ কেটে নিন। একটি পাত্রে মাছ সামান্য হলুদ ও লবণ মাখিয়ে রাখুন। কড়াইতে তেল গরম করে মাছগুলো হালকা ভেজে তুলে রাখুন। ওই তেলে সব মসলা টমেটো দিয়ে ভালো করে কষিয়ে সামান্য পানি-লবণ ও কাঁচামরিচ দিয়ে নেড়ে ঢেকে রাখুন। ঝোল মাখা মাখা হয়ে এলে ভাজা মাছগুলো বিছিয়ে ধনিয়াপাতা কুচি ছিটিয়ে ২-৩ মিনিট পর নামিয়ে পরিবেশন করুন।


No comments:

Post a Comment