Wednesday, October 14, 2015

মিস্টি কুমড়ো Pumpkin

স্টি কুমড়ো Pumpkin গাছের ব্যপক চাষ হয়, সবচেয়ে বেশি, মসৃণ সামান্য পর্শুকাযুক্ত চামড়া, এবং কমলা পাপড়ির হলুদ গভীর সঙ্গে, বৃত্তাকার যে cucurbita pepo, মত মোটা শেল বীজ এবং সজ্জা রয়েছে৷ একই চেহারা সঙ্গে কোমড়া কিছু বিশেষভাবে বড় প্রজাতি এছাড়াও cucurbita ম্যাক্সিমা থেকে উদ্ভূত হয়েছে সি argyrosperma, এবং সি moschata সহ অন্যান্য প্রজাতির, থেকে প্রাপ্ত উইন্টার কোমড় নির্দিষ্ট প্রজাতি, মাঝে মাঝে "কুমড়া" বলা হয়৷ নিউজিল্যান্ড ও অস্ট্রেলীয় ইংরেজি শব্দটি "কুমড়া" সাধারণত অন্যত্র বৃহত্তর বিভাগ বলা উইন্টার স্কোয়াশ বোঝায়
বস্তু, অন্য স্কোয়াশ মত, উত্তর আমেরিকা নেটিভ৷ বস্তু ব্যাপকভাবে বাণিজ্যিক ব্যবহারের জন্য উত্থিত হয়, এবং খাদ্য ও বিনোদন উভয় ব্যবহৃত হয় বাণিজ্যিকভাবে রেডিমেড কুমড়া আঁচলা এবং কুমড়া পাই fillings সাধারণত ঘন ঘন
অলংকরণ জন্য জ্যাক আলেয়ার লণ্ঠন হিসাবে উত্কীর্ণ বস্তু চেয়ে উইন্টার স্কোয়াশ বিভিন্ন ধরণের থেকে তৈরি করা হয়, যদিও কুমড়ো পাই, উদাহরণস্বরূপ, মার্কিন যুক্তরাষ্ট্রে কৃতজ্ঞতাজ্ঞাপন খাবার একটি প্রথাগত অংশ হ্যালোইন কাছাকাছি৷
ভিটামিন এ সমৃদ্ধ খাবারের তালিকায় প্রথম দিকেই রয়েছে মিষ্টি কুমড়া। ভিটামিন এ চোখের সমস্যা দূর করে, রাতকানা রোগ প্রতিরোধ করে। মজার ব্যাপার হলো মিষ্টি কুমড়া একই সাথে সবজি এবং ফল হিসেবে খাওয়া যায়। মিষ্টি কুমড়া এক ধরনের বর্ষজীবি লতানো উদ্ভিদ। এর ইংরেজি নাম Sweet gourd হলেও সারাবিশ্বে Pumpkin নামেই পরিচিত। মিষ্টি কুমড়ার বৈজ্ঞানিক নাম Cucurbita maxima
পুষ্টী তথ্য
মিস্টা কুমড়ো (cucurbita SPP.), তাজা,
প্রতি 100 গ্রামে পুষ্টিগত মান
(উত্স: ইউএসডিএ জাতীয় পদার্থ তথ্য বেস)
আরডিএ নীতিকে পৌষ্টিক মান শতকরা
শক্তি                                                   26 Kcal 1%
শর্করা                                                6.50 গ্রাম 5%
প্রোটিন                                              1.0 গ্রাম 2%
মোট ফ্যাট                                    0.1 গ্রাম 0.5%
কলেস্টেরল                                     0 গ্রা 0%
খাদ্যতালিকাগত ফাইবার    0.5 গ্রাম 2%
ভিটামিন
Folates                                                 16 এমসিজি 4%
Niacin                                                    0.600 মিলিগ্রাম 4%
প্যানটোথেনিক অ্যাসিড        0.298 মিলিগ্রাম 6%
পাইরিডক্সিন                                 0.061 মিলিগ্রাম 5%
Riboflavin                                            0.110 মিলিগ্রাম 8.5%
থিয়ামিন                                          0.050 মিলিগ্রাম 4%
ভিটামিন ''                                   7384 IU 246%
ভিটামিন সি                                9.0 মিলিগ্রাম 15%
ভিটামিন ই                                   1.06 মিগ্রা 7%
ভিটামিন কে                               1.1 এমসিজি 1%
ইলেক্ট্রোলাইট
সোডিয়াম                                       1 0.5% গ্রা
পটাসিয়াম                                      340 মিগ্রা 7%
খনিজ
ক্যালসিয়াম                                    21 মিলিগ্রাম 2%
কপার                                                0,127 মিগ্রা 14%
আয়রন                                            0.80 মিগ্রা 10%
ম্যাগনেসিয়াম                                12 মিলিগ্রাম 3%
ম্যাঙ্গানিজ                                          0.125 মিলিগ্রাম 0.5%
ফসফরাস 44mg 5%
সেলেনিয়াম                                    0.3 এমসিজি <0.5%
জিংক                                                 0.32 মিলিগ্রাম 3%
Phyto-nutrients                               
Carotene-a                                         515 mcg            
Carotene-ß                                         3100 mcg        
Crypto-xanthin-ß                             2145 mcg        
Lutein-zeaxanthin                           1500 mcg        
ভিটামিন এ সমৃদ্ধ মিষ্টি কুমড়া যে শুধু চোখের সমস্যা প্রতিরোধ করে তাই নয়, পাশাপাশি অন্যান্য রোগ প্রতিরোধেও রাখে গুরুত্বপূর্ণ ভূমিকা। যেমন –
মিষ্টি কুমড়াতে রয়েছে যথেষ্ট পরিমাণে জিংক, যা হাড়ের অস্টিওপোরোসিস রোগ প্রতিরোধ করতে সাহায্য করে, রোগ প্রতিরোধের ক্ষমতা ঠিক রাখে এবং শরীরে বয়সের ছাপ সহজে পড়তে দেয় না। এছাড়া চুলপড়া কমাতে ও চর্মরোগ প্রতিরোধে মিষ্টি কুমড়া সহায়তা করে।
মিষ্টি কুমড়ায় উপস্থিত বিটাক্যারোটিন খুবই শক্তিশালী এক ধরনের অ্যান্টিঅক্সিডেন্ট, যা ফ্রি র্যাডিকাল ড্যামেজপ্রতিরোধ করে। দূষণ, মানসিক চাপ এবং শাকসবজি ও ফলমূলে থাকা ক্ষতিকর কেমিক্যালের কারণে ফ্রি র‍্যাডিকাল ড্যামেজ হতে শুরু করে। ফ্রি র‍্যাডিকাল ড্যামেজের ফলে শরীরের সুস্থ ও ভালো কোষগুলো নষ্ট হতে শুরু করে। এই কোষ নষ্ট হওয়া প্রতিরোধ করা যায় নিয়মিত মিষ্টি কুমড়া খেলে।
মিষ্টি কুমড়াতে রয়েছে এল ট্রিপটোফ্যান নামের এক ধরনের বিশেষ উপাদান যা বিষণ্নতা প্রতিরোধে ভূমিকা পালন করে। আপনার যদি প্রায়ই মন খারাপ থাকে অথবা বিষণ্নতায় ভোগেন, তাহলে খাদ্যতালিকায় রাখুন মিষ্টি কুমড়া।
উচ্চ রক্তচাপ ও হৃদরোগের রোগীদের নিয়মিত মিষ্টি কুমড়া খাওয়া উচিত। কারণ এতে রয়েছে প্রচুর পরিমাণে পটাশিয়াম যা হৃদরোগ ও উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে সাহায্য করে।
মিষ্টি কুমড়ার ভিটামিন সি শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তোলে। ঠান্ডার সমস্যা, অ্যালার্জির সমস্যা, সর্দি-কাশি ইত্যাদি প্রতিরোধ করতে সাহায্য করে মিষ্টি কুমড়া।
মিষ্টি কুমড়ার একটি মজাদার তরকারি
যা লাগবে
মিষ্টি কুমড়া ছোট চাক করে কাটা
তেজপাতা কয়েকটা
শুকনা মরিচ কয়েকটা
আস্ত সরিষা হাফ চা চামচ
পাঁচফোঁড়ন ১ চা চামচ
লবণ স্বাদমত
তেল ১ টেবিল চামচ
লেবুর রস অল্প
প্রণালি
-প্রথমে প্যানে তেল দিয়ে আস্ত সরিষা , পাঁচফোঁড়ন , তেজপাতা , শুকনা মরিচ দিন।
-ফুটে উঠলে এতে মিষ্টি কুমড়া দিয়ে লবণ দিন।
-নাড়াচাড়া করে রান্না করুন কুমড়া সিদ্ধ হবার আগ পর্যন্ত। সিদ্ধ হবার জন্য একদম অল্প পানি দিতে পারেন।কম আঁচে ঢাকনা দিয়ে রান্না করলেও হবে।
-নামানোর আগে লেবুর রস ছিটিয়ে দিন ।
-ভাতের সাথে দারুন জমে এই তরকারি।
মিষ্টি কুমড়ার তরকারি
উপকরণ:
মিষ্টি কুমড়া ১ কেজি, কলা ২টা, পেঁপে ১ টুকরা, বেগুন ১টা, আলু ১টা, পেঁয়াজ ১ কাপ, কাঁচা মরিচ ৮/৯টা, তেস পাতা ২/৩টা, হলুদের গুড়া ১ চা-চামচ, আদা ১ চা-চামচ, রসুন ১ চা-চামচ, পাঁচ ফোড়ন ১ চা-চামচ, লবণ পরিমাণমতো।
প্রণালী:
মিষ্টি কুমড়া ও বাকি সবজি চার কোনা করে ছোট ছোট করে টুকরো করে নিন। ভালো করে ধুয়ে পানি ঝড়িয়ে রাখুন। এবার পাত্রে তেল ও পাঁচ ফোড়ন দিয়ে সমস্ত মসলাগুলো কষিয়ে নিন। এবার সব সবজি দিয়ে ঢাকনা দিয়ে ঢেকে রাখুন। পানি শুকিয়ে আসলে কাঁচামরিচ ও তেজপাতা দিয়ে আবার কিছুক্ষণ কষান, যখন তেলে সবজির উপরে চলে আসবে তখন নামিয়ে পরিবেশন করুন।
মিষ্টিকুমড়ার দম
উপকরণ :
মিষ্টিকুমড়া ৫০০ গ্রাম, পেঁয়াজ কুচি আধা কাপ, আদা বাটা এক চা চামচ, হলুদ পরিমাণমতো, মরিচ বাটা এক চা চামচ, জিরা বাটা এক চা চামচ, দই ১০০ গ্রাম, ঘি এক টেবিল চামচ, লবণ স্বাদমতো, তেল পরিমাণমতো।
প্রণালি :
কুমড়া ছিলে ডুমো করে কেটে নিন। আদা, হলুদ, মরিচ, জিরা ও দই দিয়ে কুমড়া মেখে রাখুন। তেল গরম হলে পেঁয়াজ কুচি দিয়ে কিছুক্ষণ নেড়ে কুমড়া দিন। কিছুক্ষণ কষিয়ে লবণ দিয়ে একটু পানি দিন। সিদ্ধ হয়ে তেল ওপরে উঠলে ঘি ছড়িয়ে দিন। কিছুক্ষণ ঢেকে দমে রাখুন অল্প আঁচে। রুটি বা ভাতের সঙ্গে পরিবেশন করুন।
মিষ্টি কুমড়া ভাজা
উপকরণ:
মিষ্টি কুমড়া ২৫০ গ্রাম, হলুদের গুড়া ১ চা-চামচ, মরিচের গুড়া ১ চা-চামচ, আদা, রসুন বাটা ১ চা-চামচ, লবণ পরিমাণমতো।
প্রণালী:
মিষ্টি কুমড়া ভাল করে পরিস্কার করে নিয়ে পাতলা-পাতলা করে টুকরো করে নিন। এবার হলুদ, মরিচ ও আদা বাটা দিয়ে ও পরিমাণমতো লবণ দিয়ে মসলা মাখিয়ে কিছুণ রেখে দিন। তারপর একটি পাত্রে তেল দিয়ে একটি একটি করে তেলে ভাজুন। ভাজা হয়ে গেলে গরম গরম ভাতের সাথে পরিবেশন করুন।
মিষ্টি কুমড়া চিংড়ি
উপকরণ:
মিষ্টি কুমড়া ২৫০ গ্রাম, চিংড়ি ২০০ গ্রাম, পেঁয়াজ কুচি ১ কাপ, হলুদের গুড়া ১ চা-চামচ, মরিচের গুড়া ১ চা-চামচ, জিরা ভাজা ১ চা-চামচ, লবণ পরিমাণমতো।
প্রণালী:
মিষ্টি কুমড়া ছোট ছোট করে টুকরো করে নিন। এবার পাত্রে তেল দিন, তেলের মধ্যে চিংড়ি ভেজে নিন। ভাজা হয়ে গেলে হলুদ মরিচ ও পেঁয়াজ দিয়ে ভাল করে কষিয়ে নিন, কষা হয়ে গেলে মিষ্টি কুমড়া দিয়ে ভালো করে কষিয়ে ২ কাপ পানি দিয়ে রান্না করুন। রান্না হয়ে গেলে ভাজা জিড়া গুড়া দিয়ে নামিয়ে পরিবেশন করুন।
মিষ্টি কুমড়া মাংস
উপকরণ:
গরুর মাংস ১ কেজি, মিষ্টি কুমড়া ফালি করা ২৫০ গ্রাম, পেঁয়াজ কুচি ১ কাপ, আদাবাটা ১ চা-চামচ, রসুনবাটা ১ চা-চামচ, তেজপাতা ২/৩টা, মরিচের গুড়া ১ চা-চামচ, হলুদ গুড়া ১ চা-চামচ, জিড়া ১ টেঃ চামচ ভাজা, লবণ সাধ অনুযায়ী।
প্রণালী:
মাংসের টুকরো ভাল করে ধুয়ে পানি জড়িয়ে রাখুন। এবার মাংসের সাথে উপরের উপকরণ দিয়ে মাংস ভাল করে কষিয়ে নিন এবং ৩ কাপ পানি দিয়ে মাংস সিদ্ধ করে নিন, মাংস তেল ছাড়লে মিষ্টি কুমড়া টুকরা দিয়ে দিন। মিষ্টি কুমড়া সিদ্ধ হয়ে গেলে ভাজা জিরা গুড়া দিয়ে নামিয়ে গরম গরম পরিবেশন করুন।
মিষ্টিকুমড়া চাপড় ঘণ্ট
উপকরণ:
টুকরো করা মিষ্টিকুমড়া ১ কাপ, বেগুন ১ কাপ, আলু ১ কাপ, টমেটো আধা কাপ, গাজর আধা কাপ। সব সবজি ধুয়ে ছোট টুকরো করে কেটে নিতে হবে। নারকেল বাটা ২ টেবিল-চামচ, আধা চা-চামচ রসুনবাটা, আধা চা-চামচ আদাবাটা, হলুদগুঁড়া আধা চা-চামচ, কাঁচা মরিচ আস্ত ৫-৬টি, কাঁচা মরিচ ফালি ২টি, সরিষার তেল প্রয়োজনমতো, লবণ স্বাদমতো, ঘি ১ টেবিল-চামচ।
চাপড় তৈরি করতে লাগবে: মসুর ডালবাটা ১ কাপ, আদাবাটা আধা চা-চামচ, রসুনবাটা আধা চামচ, কাঁচা মরিচ কুচি ১টি, হলুদগুঁড়া সামান্য, লবণ স্বাদমতো। সব উপকরণ একসঙ্গে মাখিয়ে ফ্রাইপ্যানে সামান্য তেল দিয়ে চাপড় ভেজে তুলে রাখতে হবে।
প্রণালি:
ফ্রাইপ্যানে ২ টেবিল-চামচ তেল দিয়ে আদা, রসুন, নারকেলবাটা, হলুদগুঁড়া, লবণ, কাঁচা মরিচ ও সামান্য পানি দিয়ে কষিয়ে নিতে হবে। মসলা কষা হলে সবজিগুলো দিয়ে একবার কষিয়ে ১ কাপ পানি দিয়ে ঢেকে দিতে হবে। সবজি সেদ্ধ হলে চাপড় টুকরো করে সবজির মধ্যে দিয়ে ভালো করে নেড়ে কাঁচা মরিচ দিয়ে নামিয়ে ঘি দিয়ে গরম ভাতের সঙ্গে পরিবেশন করা যায়।
মজাদার মিষ্টি কুমড়ার টকমিষ্টি:প্রথমে মিষ্টি কুমড়া ধুয়ে টুকরো করে নিন।
একটি পাত্রে তেল গরম করে নিন।
তেলে আস্ত জিরার ফোড়ন দিন।
এরপর পেঁয়াজ ভেজে নিন।
পেয়াজ ভাজা হয়ে গেলে হলুদ গুড়া দিয়ে সামান্য পানি দিয়ে দিন।
পাত্রে মিষ্টি কুমড়া, লবণ ও চিনি দিয়ে ঢেকে রাখুন।
মিষ্টি কুমড়া সেদ্ধ হয়ে গেলে তেতুলের মাড় ও কাঁচা মরিচ দিয়ে দিন।
তরকারী মাখা মাখা হয়ে গেলে ভাজা জিরা গুড়া ও গোল মরিচের গুড়া দিয়ে দিন।
চুলা থেকে নামিয়ে গরম ভাতের সাথে পরিবেশন করুন মজাদার টক মিষ্টি কুমড়া।
মিষ্টি কুমড়া ভর্তা
উপকরণ:
1small Squash . ১টি ছোট স্কোয়াশ বা মিষ্টি কুমড়া .
1 tablespoons mustard oil. ১ টেবিল চামচ সরিষা তেল .
4-6 green chili chopped. ৪- ৬ টি কাঁচা মরিচ কাটা.
1 onion, thinly sliced.  পেঁয়াজ ১ টি পাতলা টুকরা করা.
1 whole garlic. ১ টি গোটা রসুন.
Salt to taste. লবণ স্বাদ মত.
Juice of 1 lime. ১ টি লেবু রস.
Coriander leaves chopped 1/2 cup. ধনে পাতা ১/২ কাপ কাটা.
1/4 cup water. ১/৪ কাপ পানি.
পদ্ধতি:
 1. Wash the squash and cut it in to small pieces. Boil and Roast  the squash on stove in medium flame until tender. স্কোয়াশ ধুয়ে এবং ছোট টুকরা করে কাটা. সিদ্ধ না হওয়া পর্যন্ত মাঝারি শিখার মধ্যে চুলাতে রেখে ভাজা করে নিতে হবে.
2. Heat oil on a pan and fry the garlic and green chili.  একটি প্যানে  তেল গরম করে তাতে দিয়ে কাঁচা মরিচ, রসুন  টুকরা ভাজুন.
 3.  In a large bowl add green chili, onion, garlic, salt and squash .একটি বড় বাটিতে কাঁচা মরিচ, পেঁয়াজ, লবণ এবং স্কোয়াশ বা মিষ্টি কুমড়া এক সাথে করুন.
4. All the ingredients together squeezed. সমস্ত উপকরণ একসঙ্গে  চটকিয়ে নিন.
 5. Adjust oil, onion, chili, lime juice according to taste. স্বাদ অনুযায়ী তেল, পেঁয়াজ, কাঁচা মরিচ, লেবুর রসের মধ্য সামঞ্জস্য করুন.
6.  Serve with rice or fried rice as side dish. সাইড ডিশ হিসেবে  ভাত বা পোলাউ এর সঙ্গে পরিবেশন করুন.
মিষ্টি কুমড়ার হালুয়া
উপকরণ : মিষ্টি কুমড়া (কিউব কাটা) ৪ কাপ, কিশমিশ ২ টেবিল চামচ, পানি ২ কাপ, পেস্তা বাদাম (কুচি) ২ টেবিল চামচ, চিনি ১ কাপ, মাওয়া (গ্রেট করা) ১ চা চামচ ও ঘি ১ টেবিল চামচ।
প্রণালি : প্রথমে মিষ্টি কুমড়া ধুয়ে কেটে নিন। ২ কাপ পানি দিয়ে মিষ্টি কুমড়া সেদ্ধ করে কাঁথ তৈরি করে নিন। চুলায় পাত্রে ঘি দিন। ঘি গরম হলে তাতে একে একে মিষ্টি কুমড়ার কস্ফাথ, চিনি ও গ্রেট করা মাওয়া দিয়ে দিন। শুকিয়ে এলে কিশমিশ ও পেস্তা বাদাম কুচি ছিটিয়ে দিন। নামিয়ে ঠাণ্ডা করে পরিবেশন করুন মজাদার মিষ্টি কুমড়ার হালুয়া।
কুমড়া ভাজা
যা যা লাগবে
মিষ্টি কুমড়া ১ ফালি, লবণ-স্বাদমতো, চিনি-আধা চা চামচ, মৌরি-আধা চা চামচ, কালোজিরা-আধা চা চামচ, পোস্ত, চালের গুঁড়ো, ডালের গুঁড়ো-১ টেবিল চামচ করে, তেল-প্রয়োজনমতো।
যেভাবে করবেন
মিষ্টি কুমড়ার ফালিকে পাতলা পাতলা করে বড় বড় টুকরো করে কেটে নিন। একটা বাটিতে চাল, ডালের গুঁড়ো রেখে আন্দাজমতো পানি দিয়ে মিশ্রণ তৈরি করুন। এই মিশ্রণে লবণ, চিনি, মৌরি, কালোজিরা ও পোস্ত মিশিয়ে ভাল করে ফেটান। কড়াইতে তেল গরম করে কুমড়ার টুকরো একটা একটা করে চাল ও ডালের মিশ্রণে ডুবিয়ে বাদামি করে ভেজে গরম গরম পরিবেশন করুন।
পার্সলে মিষ্টি কুমড়া
উপকরণ :
মিষ্টি কুমড়া (কিউব কাটা) ২ কাপ, পার্সলে পাতা (কুচি কাটা) ২ চা চামচ, টক দই আধা কাপ, মাখন এক কাপের চারভাগের এক ভাগ, লেবু (রস করা) ১ চা চামচ, লবণ স্বাদমতো।
প্রণালি :
প্রথমে মিষ্টি কুমড়া ধুয়ে নিন। এবার তাতে লেবুর রস, টক দই ও লবণ মাখিয়ে রেখে দিন। চুলায় পাত্র দিয়ে তাতে মাখন দিন। মাখন গরম হলে তাতে পার্সলে পাতা দিয়ে ২ মিনিট ভেজে তাতে কুমড়া মাখানো দিয়ে ৫ মিনিট রান্না করুন।
মিষ্টি কুমড়ার পাপড়ি
উপকরণ :
মিষ্টি কুমড়া স্লাইস করে কাটা এক কাপ, বেসন ২ টেবিল চামচ, ময়দা ১/২ কাপ, কর্নফ্লাওয়ার ১ টেবিল চামচ, তিল পরিমাণমতো, হলুদের গুঁড়া ১ চা চামচ, মরিচের গুঁড়া ১ চা চামচ, লবণ স্বাদমতো, তেল পরিমাণমতো।
প্রস্তুত প্রণালি :
মিষ্টি কুমড়া ও তেল বাদে বাকি সব উপকরণ একসঙ্গে মিশিয়ে পরিমাণমতো পানি দিয়ে গোলা তৈরি করে নিতে হবে। মিষ্টি কুমড়ায় লবণ মেখে গোলায় ডুবিয়ে তিল ছিটিয়ে ডুবো তেলে ভেজে পরিবেশন করতে হবে।
মিষ্টি কুমড়ার বেসন ভাজা
উপকরণ:
মিষ্টি কুমড়া ৩০০ গ্রাম, বেসন ১ কাপ, কালিজিরা আধা চা-চামচ, আদাবাটা সামান্য, হলুদগুঁড়া আধা চা-চামচ, মরিচগুঁড়া আধা চা-চামচ, চিনি ১ চা-চামচ, লবণ স্বাদমতো, তেল ভাজার জন্য।
প্রণালি:
মিষ্টি কুমড়া ধুয়ে চাক চাক করে কেটে লবণ ও চিনি মাখিয়ে রাখতে হবে পাঁচ মিনিট। তারপর বেসন, কালিজিরা, লবণ, হলুদ, মরিচগুঁড়া, আদাবাটা ও পরিমাণমতো পানি দিয়ে একটি মিশ্রণ তৈরি করতে হবে, যেন মিশ্রণটি সবজির গায়ে লেগে থাকে। এবার প্রতিটি মিষ্টি কুমড়া বেসনের গোলায় ডুবিয়ে লাল করে ভাজতে হবে।



No comments:

Post a Comment