Wednesday, November 1, 2017

পেঁপে / Papaya

প্রচলিত নাম :পেঁপে। ইউনানী নাম:পাপিতা, আরানড খরবূযা। আয়ুর্বেদিক নাম:অমৃততুম্বী।
একটি সব্জি। (Carica papaya) যা সারাবছর পাওয়া যায়। এটি একটি ছোট আকৃতির অশাখ বৃক্ষবিশেষ। লম্বা বো‍টাঁযুক্ত ছত্রাকার পাতা বেশ বড় হয় এবং সর্পিল আকারে কান্ডের উপরি অংশে সজ্জিত থাকে। প্রায় সারা বছরেই ফুল ও ফল হয়। কাচাঁ ফল সবুজ, পাকা ফল হলুদ বা পীত বর্ণের। এটি পথ্য হিসেবে ও ব্যবহার হয়। কাচা পাকা দু ভাবেই খাওয়া যায়, তরে কাচা অবস্থায় সব্জি এবং পাকলে ফল। কাচা ফল বাইরের দিক গাঢ় কালচে সবুজ এবং
পাকলে খোসা সহ কমলা রং ধারন করে।
পেঁপে বাংলাদেশ, ভারত, আমেরিকা, ব্রাজিল ইত্যাদি দেশে হয়ে থাকে।বাংলাদেশের সর্বত্রই সবজি এবং ফলের জন্য চাষ করা হয়।পাতা ও অপক্ক ফল তরুক্ষীর সমৃদ্ধ। এই তরুক্ষীর প্রচুর পরিমাণের হজমকারী এনজাইম পেপেন বিদ্যমান।পাতায় অ্যালকালয়েড, গ্লুকোসাইড এবং ফলে প্রচুর পরিমাণ ভিটামিন আছে।রক্ত কাসে, রক্তার্শে, মূত্রনালীর ক্ষতে, দাদ ও সোরিয়াসিস-এ, কোষ্ঠকাঠিণ্যে এবং কৃমিতে হিতকর। পাকা পেঁপে অর্শরোগ ও কোষ্ঠকাঠিন্য রোগে হিতকর।রক্তার্শে, কৃমিতে, একজিমায়, দাদে কার্যকরী 
পাকা পেঁপের পুষ্টিগুণ
প্রতি ১০০ গ্রামে
প্রোটিন        ০.৬ গ্রাম
ফ্যাট  ০.১ গ্রাম
মিনারেল     ০.৫ গ্রাম
ফাইবার       ০.৮ গ্রাম
কার্বোহাইড্রেড      ৭.২ গ্রাম
খাদ্যশক্তি    ৩২ কিলোক্যালরি
ভিটামিন সি ৫৭ মিলিগ্রাম
সোডিয়াম    ৬.০ মিলিগ্রাম
পটাসিয়াম   ৬৯ মিলিগ্রাম
আয়রন       ০.৫ মিলিগ্রাম
 বিভিন্ন রকম অসুখ সারাতে কাঁচা পেঁপে খুবই উপকারি বলেও মত দিয়েছেন ভেষজবিদগণ। যেমন-
কাঁচা পেঁপের তরকারি লিভার বৃদ্ধিরোধ করে এবং পাইলসের সমস্যা দূর করে। প্রতিদিন দুপুর ও রাতের খাবারের পর এক টুকরো কাঁচা পেঁপে ভালো করে চিবিয়ে খেলে এবং
তারপর এক গ্লাস পানি খেলে সকালে পেট পরিষ্কার হয়। গ্যাস্ট্রিক ও বদহজমের কষ্ট দূর হয়ে যায়। ওষুধ হিসেবে কাঁচা ও পাকা পেঁপের অনেক গুণ রয়েছে। যেমন-পেপটিন বা পেঁপের আঠারও অশেষ গুণ। নিয়মিত পেঁপের তরকারি খাওয়া পেটের অসুখ ও হৃদরোগ সারাতে বেশ ফলপ্রসূ ভূমিকা রাখে। যাদের খাবার ঠিকভাবে হজম হয় না, তাদের জন্য কাঁচা পেপে খুবই উপকারী। তবে গর্ভবতী মহিলাদের বেশি পেঁপে খাওয়া উচিত নয়। এ ছাড়াও এ ছোট ফলটিতে আরো অনেক অনেক ভেষজ, প্রাকৃতিক ও খোদায়ী গুণ রয়েছে। যা আমরা ব্যবহারের মাধ্যমে আমাদের জীবনকে বিভিন্ন ধরনের জঠিল-কঠিন রোগ থেকে শেফা পাওয়া সম্ভব।
শরীরের জন্য ফলের থেকে বেশি উপকারী আর কোনও খাবারই নেই। ফলেই সারে বিভিন্ন অসুখ। ওষুধ ছাড়াই বিভিন্ন রোগ সেরে যায় শুধুমাত্র ফল থেকেই।
পেঁপেতে অনেক উপকারী উপাদান রয়েছে। আমাদের শরীরের বিভিন্ন ঘাটতি পূরণ করে পেঁপে। প্রচুর পরিমানে ভিটামিন, মিনারেলস এবং প্রাকৃতিক স্বাস্থ্যকর উপাদান রয়েছে। পেঁপে আমাদের শরীরের কী কী উপকার করে জেনে নিন-
-              হজমের উপকারের জন্য পেঁপে খুবই উপকারী। হজমের সমস্যার জন্য আমাদের আর্থারাইটিস, কোষ্ঠকাঠিন্য, ডায়াবিটিস, উচ্চ রক্তচাপের সমস্যা দেখা দেয়। পেঁপে হজমের সমস্যা দূর করে আমাদের এই সমস্ত রোগের হাত থেকে রক্ষা করে।
-              অতিরিক্ত ওজনের সমস্যা বহু মানুষের রয়েছে। প্রাকৃতিকভাবে আমাদের অতিরিক্ত ওজন কমাতে সাহায্য করে পেঁপে। সকালে টিফিনে কিংবা সন্ধেবেলা টিফিনে একবাটি করে পেঁপে খেলে তা স্বাস্থ্যের পক্ষে খুবই উপকারী।
-              অন্ত্রের কৃমি রোধ করে পেঁপে। যার ফলে আমাদের শরীর বিভিন্ন ইনফেকশনের হাত থেকে রক্ষা পায়।
-              আমরা হয়তো অনেকেই জানি না, দাঁতের যন্ত্রণার অব্যর্থ ওষুধ হল পেঁপে।
-              গবেষকেরা আবিস্কার করেছেন যে, পেঁপেতে এমন কিছু স্বাস্থ্যকর উপাদান রয়েছে, , প্যানক্রিয়েটিক ক্যানসার, এবং অন্যান্য ক্যানসারেরও অব্যর্থ ওষুধ পেঁপে।
যা ক্যানসার প্রতিরোধ করতেও সাহায্য করে। স্তন ক্যানসার
-              ত্বকের জন্য পেঁপে কতটা উপকারী তা এখন আমরা অনেকেই জেনেছি। ত্বকের ঔজ্জ্বল্য বাড়াতে, একজিমা রোধ করতে, এবং ত্বকের বিভিন্ন সমস্যা দূর করতে পেঁপে খুবই উপকারী।
-              পেঁপের দানা হৃদপিণ্ডের জন্য খুবই উপকারী। ভিটামিন এ, সি এবং ই রয়েছে পেঁপের দানায়। যা রক্ত পরিশুদ্ধ করতে, হার্ট অ্যাটাক, স্ট্রোক রোধ করতে, -কোলেস্টেরলের মাত্রা সঠিক রাখতে সাহায্য করে।
-              রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে
ভিটামিন সি এবং ভিটামিন ই থাকার কারণে -   কোষ্ঠকাঠিন্য দূর করতে পেঁপে খুবই উপকারী।
-              আর্থারাইটিস, অস্টিও আর্থারাইটিস দূর করতে সাহায্য করে পেঁপে।
পেঁপে ভর্তা
উপকরণ : পেঁপে আধা কেজি, কাঁচা মরিচ ৩/৪টি, পেঁয়াজ ২/৩টা, লবণ পরিমাণমতো।
প্রণালী : পেঁপেটাকে ছিলে সেদ্ধ করে পানি চিপে ফেলে দিয়ে পেঁপে, পেঁয়াজ, কাঁচা মরিচ, লবণ, তেল এক সঙ্গে চটকে নিয়ে হাতে মেখে নিন।
পেঁপে ভর্তা/বাগার (সুস্বাদু এবং সহজ)
উপকরনঃ
কয়েক পিস পেঁপে (পরিমান আপনি খাবারের সদস্য দেখে নিন)
পেঁয়াজ কুঁচি, একটা
কাঁচা মরিচ কুঁচি (ঝাল বুঝে)

ধনিয়া পাতার কুঁচি
সরিষার তেল
লবন (পরিমান মত)
সামান্য/ একচিমটি চিনি

প্রনালীঃ

পেঁপে অনেকে খেতে চান না, কিন্তু আমার কাছে পেঁপে ভাল লাগে। মাছ কিংবা গোসত দিয়ে পেঁপেরান্না খুবই মজাদার।

লবন পানিতে পেয়ে সিদ্ব করে নিন।

সিদ্ব পেঁপেকে ভাল করে গলিয়ে নিন। মিহীন হলে ভাল।

সামান্য সরিষার তেলে পেঁয়াজ এবং মরিচ কুঁচি ভাজুন, একচিমটি লবন দিতে ভুলবেন না। এটাই হচ্ছে বাগার টাইপ।

পেঁয়াজ কুঁচি হলদে রং হয়ে গেলে এবার পেঁপে দিয়ে দিন।

ভাল করে খুন্তি দিয়ে ভাজুন।

সামান্য একটু চিনি দিয়ে দিন।

ফাইন্যাল লবন দেখুন। এবার ধনিয়া পাতার কুঁচি দিন। ভাল করে মিশিয়ে নিন।

ব্যস পরিবেশনের জন্য প্রস্তুত।

গরম ভাতের সাথে খেয়ে দেখুন এবং আমি নিশ্চিত আপনাকে বলতেই হবে, বেশ মজার একটা ভর্তা খেলাম। বিশেষ করে যারা পেঁপে পছন্দ করেন না, তাদের আমি খেয়ে দেখতে বলবপেঁপে ভক্ত হতে সময় লাগবে না।
পেঁপে ঘন্ট
উপকরনঃ পেঁপে ১ টি তেল ২ টেবিল চামচ রসুন কুচি ১ চা চামচ পেয়াজ ১ চা চা
চামচ কাচা মরিচ চিরা ৩-৪ টি লবন স্বাদ মত জিরা ১ চিমটি হলুদ ১ চিমটি 
প্রণালীঃ পেপে লবন ও হলুদ দিয়ে সিদ্ধ করে নিন। সিদ্ধ হয়ে গেলে ভাল করে চামচ দিয়ে গলিয়ে নিন। কড়াই তে ২ টেবিল চামচ তেল দিন। তেল গরম হয়ে গেলে রসুন কুচি, পেঁয়াজ জিরা ও কাচা মরিচ দিয়ে ফোঁড়ন দিন। কিছুক্ষন নেড়ে নামিয়ে ভাত আর সাথে পরিবেশন করুন। পেঁপে ডাল উপকরণ: পেপে, মুগ ডাল, সয়াবিন তেল, আদা বাটা, কাচা মরিচ, লবন, হলুদ ও পাঁচ-ফোরন। প্রণালী: পেপে ছোট ছোট টুকরো করে কেটে ভাপে সিদ্ধ করে নিন। ডাল সিদ্ধ করে পানি ঝরিয়ে নিন। এবার গরম তেলে পাচ ফোরন , লবন, সামান্য আদাবাটা দিন। একটুপরে ডাল ও ভাপে সিদ্ধ করা পেপে দিয়ে নাড়াচাড়া করে সামান্য হলুদ ছিটিয়ে দিন। অল্প পানি দিয়ে চুলার আঁচ কমিয়ে দিন। এবার মরিচ দিন। মাখা মাখা হয়ে এলে নামিয়ে গরম গরম ভাতের সাথে পরিবেশন করুন।
ঝটপট তৈরি করুন ভিন্ন স্বাদের পেঁপে ঘণ্ট
উপকরন সমুহঃ
  • মাঝারি সাইজের পেঁপে = ২ টি
  • ফাকি করে কাটা কাচা মরিচ = ২ টি
  • চিনি = ১ চা চামচ
  • আদা বাটা = ২ চা চামচ
  • ছোট এলাচ = ২ টি
  • সাদা জিরা = ১ চা চামচ
  • তেজপাতা = ২ টি
  • নারকেল = একটির দুই ভাগের এক ভাগ
  • লবন = স্বাদ মত এবং
  • তেল = ২ টেবিল চামচ।
তৈরি পদ্ধতিঃ
প্রথমে পেঁপের খোসা ছাড়িয়ে পছন্দ মত সাইজে টুকরো করে কেটে নিন। এরপর নারকেল কুরিয়ে নিন। এবার কড়াইয়ে তেল দিয়ে গরম হওয়া পর্যন্ত অপেক্ষা করুন। তেল গরম হয়ে আসলে কাচা মরিচ, জিরা ও তেজপাতা হালকা করে ভেজে পেঁপে দিয়ে নাড়তে থাকুন।
১/৩ মিনিট পরে চিনি, আদা বাটা ও লবন দিয়ে নাড়তে থাকুন। পেঁপে সিদ্ধ হয়ে আসলে নারকেল কুরা দিয়ে ৩/৪ মিনিট নেড়ে নামিয়ে গরম ভাতের সাথে পরিবেশন করুন পেঁপের ঘন্ট। ব্যাস তৈরি হয়ে গেলো ভিন্ন স্বাদের পেঁপের ঘন্দ।
নোটঃ খেয়াল রাখবেন, সম্পূর্ণ রেসিপিটি পানি ছাড়া রান্না করতে হবে।
আমার কথা: আমি মুন্নি, আপনাকে ধন্যবাদ জানাচ্ছি – মুন্নি’স কিচেন ভিজিট করার জন্য (নিজে কিছু করার ইচ্ছে থেকেই এর যাত্রা শুরু)। যদি আমার রেসিপি ভালোলেগে থাকে, তাহলে অবশ্যই আমার ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করবেন (অনেক খুশী হবো), আর আমার জন্য দোয়া করবেন।
পেঁপের হালুয়া
উপকরণ:
  # পেঁপে বাটা ৪ কাপ (দুধ দিয়ে সেদ্ধ করা)
  # গুঁড়া দুধ ১ কাপ
  # চিনি ২ কাপ
  # ঘি আধা কাপ
  # মাওয়া ৪ টেবিল চামচ
  # এলাচ ৪টা
  # দারুচিনি ৪ টুকরা
  # পেস্তাবাদাম কুচি ২ টেবিল চামচ
  # কিসমিস ৩ টেবিল চামচ
প্রস্তুত প্রণালী
প্রথমে কড়াইতে ঘি গরম হলে এলাচ ও দারুচিনি দিন। এবার পেঁপে বাটা, চিনি, গুঁড়া দুধ ও মাওয়া দিয়ে নেড়ে বাদাম কুচি, কিসমিস দিয়ে ভালো করে নাড়তে থাকুন। হালুয়া কড়াইর গা ছেড়ে এলে একটা ডিশে ঢেলে নিন। অতঃপর ঠাণ্ডা হলে একটি ট্রেতে ঢেলে পেস্তাবাদাম ও কিসমিস ছড়িয়ে দিন। এবার চাকু দিয়ে বরফি আকারে কেটে পরিবেশন করুন।
ভিন্ন স্বাদে তৈরি করুন মজাদার পেঁপের হালুয়া
উপকরন সমুহঃ
  • কাঁচা পেঁপে = ১ কেজি
  • গুড়া দুধ = পছন্দ মত
  • সবুজ ফুড কালার = সামান্য
  • চিনি = ৩ কাপ এবং
  • ঘি = ১ কাপ।
তৈরি পদ্ধতিঃ
প্রথমে পেঁপের খোসা ছাড়িয়ে ধুয়ে নিন। তারপর একটি পাত্রে পানি দিয়ে পেঁপে সিদ্ধ করে পানি ঝারিয়ে ঠাণ্ডা করে নিন। পেঁপে ঠাণ্ডা হলে ব্লেন্ডারে দিয়ে ব্লেন্ড করে নিন (খেয়াল রাখবেন পেঁপের পেস্টে যেন পানির পরিমান কম থাকে)।
এবার কড়াইয়ে ঘি দিয়ে গলা পর্যন্ত অপেক্ষা করুনঘি গলে আসলে পেঁপের পেস্ট দিয়ে নাড়তে থাকুন। শুকিয়ে আসলে গুড়া দুধ, চিনি ও পছন্দ মত ফুড কালার দিয়ে নাড়তে থাকুন।
যখন দেখবেন হালুয়া পাত্র থেকে উঠে আসছে তখন একটি ট্রেতে সামান্য ঘি লাগিয়ে নিয়ে ঢেলে সমানভাবে বসিয়ে ঠাণ্ডা করুন। ঠাণ্ডা হলে পছন্দমত বরফির আকারে কেটে পরিবেশন করুন পেঁপের হালুয়া।
ব্যাস ভিন্ন স্বাদে তৈরি হয়ে গেলো মজাদার পেঁপে হালুয়া।
সবুজ পেঁপের হালুয়া
উপকরনঃ
*
পেঁপে কুড়ানো —–২ কাপ
*
ঘি ———–১/২ কাপ

*
চিনি ———-১ কাপ
*
এলাচ ——–৪ টা
*
সবুজ রং ——–অল্প
*
জাফরান ——–অল্প
*
গোলাপজল —-২ টেবিল চামচ
*
সাজানোর জন্য ——– চেরি,কিসমিস,তবক
প্রণালীঃ
পেঁপে ধুয়ে,সবজি কুড়ানি দিয়ে কুড়িয়ে নিব। কড়াই এ ঘি দিয়ে এলাচ দিব। পেঁপে কুড়ানো ও চিনি দিয়ে নাড়বো পেঁপে সিদ্ধ হয়ে কড়াই থেকে আলগা হয়ে আসা পর্যন্ত। গোলাপজল এ আগে থেকেই জাফরান ভিজিয়ে রাখবো। পেঁপে সিদ্ধ হলে সবুজ রং দিব। ডেকচি থেকে আলগা হয়ে আসলে জাফরান দিয়ে নেড়ে নামিয়ে ফেলব। ডিশে ঢেলে চেরি, কিশমিশ দিয়ে সাজিয়ে পরিবেশন করবো।
পেঁপের হালুয়া
উপকরণ
  • 500 গ্রাম কাঁচা পেঁপে
  • 0.5 কাপ ঘি
  • টে· চামচ মাওয়া গুঁড়া
  • 250 গ্রাম চিনি
  • চা চামচ এলাচ গুঁড়া
  • টে· চামচকিসমিস
  • টেবিল চামচ আমন্ড বাদাম কুচি
  • সবুজ রং সামান্য।
পেঁপের হালুয়া দিকনির্দেশনা
1.     পেঁপে খোসা ফেলে কুচিয়ে (গ্রেট করে) নিতে হবে। কুচানো পেঁপে সামান্য ভাপ দিয়ে নিন। এবার চুলায় কড়াইতে ঘি দিন। কুচানো পেঁপে দিয়ে ভাজতে হবে। চিনি, মাওয়া, রং, এলাচ গুঁড়া দিয়ে ভাজতে থাকুন। হালুয়া ঘন হয়ে ঘি ওপরে উঠে এলে নামিয়ে নিন এবং কিসমিস ও বাদাম দিয়ে পরিবেশন করুন।
Papaya Lemon Curd
INGREDIENT LIST FOR THE PAPAYA LEMON CURD RECIPE
For one jar you need:
1 large papaya or 2 small, perfectly ripe (soft)
Juice of half a lime
4 tbsp (50g) of cane sugar
3 egg yolks
3 1/2 tbsp (50g) butter at room temperature.
Directions
1. Peel the papaya and remove the black beans. Puree the pulp using a food processor.
2. Add the sugar and heat over low heat to melt the sugar. Off the heat, add the lemon juice and melted butter, stir.
3. Put the mixture in a double-boiler and add egg yolks when the mixture starts quivering. Do this without ceasing to stir and prevent the container touches the water bath. Your curd is ready when the mixture coats the spoon. Put into a sterilized jar and keep in the refrigerator.
Tips: You can proceed the same way with mangoes and replace lemon juice with passion fruit juice.
Papaya Halwa Recipe
Ingredients
•          5 cup grated papaya
•          4 green cardamom
•          6 tablespoon sugar
For Garnishing
•          15 gm halved cashews
For The Main Dish
•          4 tablespoon ghee
•          2 1/2 tablespoon milk powder
How to make Papaya Halwa
•          Step 1
Heat ghee in a pan over medium flame. Add grated papaya to it and cook for 10 minutes. Keep on stirring until the fruit releases all its juices and changes colour.
•          Step 2
Once the papaya is cooked, add sugar to it and continue cooking until you see the ghee separating.
•          Step 3
Now add milk powder and cardamom to this cooked papaya and cook it for 10 more minutes on medium flame or until the entire mixture binds together.
•          Step 4
Garnish the dessert with halved cashews. Serve it warm or you can also serve this delicious halwa recipe as a cold dessert too.
Papaya Smoothies
Ingredients
  • 1 small papaya, peeled, seeded and diced
  • 1 banana, sliced
  • 1/2 cup sliced strawberries
  • Pineapple wedges and/or maraschino cherries, for garnish
Directions
Combine the papaya, banana, strawberries and about 15 ice cubes in a blender and puree until smooth. Pour into 2-ounce shot glasses and garnish with pineapple and/or cherries.
Flat Tummy Anti-Inflammatory Smoothie/Cocktail
Ingredients
  • 1/2 cup filtered water or coconut water
  • 3/4 cup papaya
  • 3/4 cup sliced peaches
  • 1/2 cup pear (usually 1/2 pear)
  • 1 teaspoon fresh ginger
  • 2 mint leaves
  • 1 cup ice*
Instructions
1.     Place all ingredients into the blender in the order listed and secure lid.
2.     For Blendtec: Press the SMOOTHIE button.
3.     For Vitamix: Select VARIABLE, speed #1. Turn machine on and slowly increase speed to VARIABLE, speed #10, then to HIGH. Blend for 30 seconds or until desired consistency is reached. Serve immediately.
4.     Enjoy!
5.     All done! Enjoy!!
Perfect Papaya Smoothie
Ingredients200ml water
  • 2 ice cubes
  • 1 scoop vanilla whey powder
  • 200g fresh papaya
Place all ingredients into the blender in the order listed and secure lid.
Papaya Sunrise Green Smoothie
Ingredients
  • 1/4 Caribbean papaya, seeds removed
  • 4 strawberries, washed and stems removed
  • 4 kale leaves, washed de-ribbed and chopped
  • 2 cups of spinach
  • 1 tbs chia seeds
  • 1/4 cup Greek yogurt
  • 1 cup almond milk
  • 4-5 ice cubes
Instructions
1.     Scoop your papaya out with a spoon, separating the meat from the flesh.
2.     Add the meat into the blender along with all of your other ingredients.
3.     Blend on high until everything has come together and is smooth.
4.     Serve immediately and enjoy!
Debloating Smoothie
INGREDIENTS
1.     1/2 cup pineapple
2.     1/2 cup papaya
3.     1 frozen banana
4.     1/4 cucumber (with skin)
5.     1 cup chilled coconut water (or 4 coconut water ice cubes and 1/2 cup chilled coconut water)
6.     2 cups spinach
7.     4 ice cubes
DIRECTIONS
1.     Puree everything in a blender until smooth.

2.     Enjoy immediately.

No comments:

Post a Comment