Wednesday, November 1, 2017

স্ট্রবেরী/Strawberry
স্ট্রবেরী হল এক ধরণের ফ্র্যাগারিয়া (Fragaria) জাতীয় উদ্ভিদ এবং সারা বিশ্বে এটি
ফল হিসেবে চাষ করা হয়। গন্ধ, বর্ণ ও স্বাদে আকর্ষণীয় এই ফল, ফলের রস, জ্যাম, আইস ক্রীম, মিল্ক শেক এবং আরও অনেক খাদ্য তৈরিতে ব্যাপকভাবে ব্যবহৃত হয়। শিল্পায়িত খাদ্য তৈরিতে স্ট্রবেরীর সুগন্ধ ব্যবহৃত হয়। ১৭৪০ খ্রিস্টাব্দে ফ্রান্সের ব্রিটানি অঞ্চলে সর্বপ্রথম স্ট্রবেরীর চাষ করা হয়। এটি পরবর্তীতে চিলি, আর্জেন্টিনা এবং কালক্রমে অন্যান্য স্থানে ছড়িয়ে পড়ে।
বাগান স্ট্রবেরি একসঙ্গে স্ট্রবেরি হিসাবে পরিচিত Fragaria, প্রজাতির একটি ব্যাপকভাবে উত্কৃষ্ট সংকর প্রজাতি হয়। এটি তার ফল জন্য বিশ্বব্যাপী চাষ করা হয়
পুষ্টি উপাদান
স্ট্রবেরি
প্রতি 100 গ্রামে

ক্যালোরি 33
% দৈনিক মূল্য*
মোট ফ্যাট 0.3 গ্রাম 0%
পরিপূর্ণ চর্বি 0 গ্রাম 0%
পলিন্সেচুরেটেড চর্বি 0.2 জি
Monounsaturated চর্বি 0 জি
কোলেস্টেরল 0 মিলিগ্রাম 0%
সোডিয়াম 1 মিলিগ্রাম 0%
পটাসিয়াম 153 মিলিগ্রাম 4%
মোট কার্বোহাইড্রেট 8 গ্রাম 2%
ডায়রিটি ফাইবার 2 গ্রাম 8%
চিনি 4.9 গ্রাম
প্রোটিন 0.7 গ্রাম 1%
ভিটামিন এ 0% ভিটামিন সি 97%
ক্যালসিয়াম 1% আয়রন 2%
ভিটামিন ডি 0% ভিটামিন বি -6 0%
ভিটামিন বি -12 0% ম্যাগনেসিয়াম 3%
* শতাংশ দৈনিক মূল্য 2,000 ক্যালরি খাদ্য উপর ভিত্তি করে। আপনার ক্যালোরি
চাহিদার উপর নির্ভর করে আপনার দৈনন্দিন মানগুলি উচ্চ বা কম হতে পারে ।
লাল টুকটুকে স্ট্রবেরি দেখলে লোভ সংবরণ করা দায়। এতে ক্যালরির পরিমাণ বিস্ময়করভাবে কম। কিন্তু এর পুষ্টিমান আবার অনেক বেশি। সুগন্ধি এ ফলে প্রচুর অ্যান্টিঅক্সিডেন্ট আর ভিটামিন সি থাকে। পুরো এক কাপ স্ট্রবেরিতে মাত্র ৫০ ক্যালরি!
দইয়ের সঙ্গে, সালাদে, জুসে, এমনকি সালসা তৈরি করে খেতে পারেন স্ট্রবেরি।
জেনে নিন স্ট্রবেরির গুণাগুণ:
১. স্ট্রবেরিতে আছে প্রচুর পরিমাণে ভিটামিন সি, ম্যাংগানিজ ও পটাশিয়াম। আটটি স্ট্রবেরিতে একটি কমলার সমান ভিটামিন সি পাওয়া যায়। শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় এ ফল।
২. সোডিয়াম প্রায় নেই বলে উচ্চ রক্তচাপ ও হৃদ্‌রোগীদের জন্য এটি ভালো। রক্তচাপ রোধে সহায়তা করে এই ফল।

৩. স্ট্রবেরিতে অ্যান্টিঅক্সিডেন্ট অনেক, বিশেষ করে পলিফেনলজাতীয় অ্যান্টিঅক্সিডেন্ট।
৪. স্ট্রবেরি মানুষের শরীরের ক্ষতিকর চর্বি এলডিএল কমায়।
৫. বিভিন্ন রকম সংক্রমণ থেকে শরীরকে রক্ষা করে।
৬. স্ট্রবেরিতে আছে প্রচুর ফাইবার, যা ডায়াবেটিস ও কোষ্ঠকাঠিন্য দূর করতে সহায়তা করে।
৭. ওজন কমাতে সাহায্য করে।
৮. চুল পড়া রোধ করে।
৯. স্মৃতিশক্তি বাড়ায়।
১০. ক্যানসারের ঝুঁকি কমায়। তথ্যসূত্র: এনডিটিভি।
লাল, হৃদয় আকৃতির এই ফলটি শুধু খেতেই সাধ না, এর মধ্যে এমন কিছু উপাদান আছে যা শরীরের জন্য অনেক উপকারী। স্ট্রবেরির মধ্যে কোলেস্টেরল, চর্বি ও সোডিয়ামের পরিমাণ খুবই কম। এছাড়া এর মধ্যে ভিটামিন এ, কে, , বি১, বি২, বি৩, ও বি৬ রয়েছে। আমরা স্ট্রবেরি বিভিন্ন সালাদ, মিল্ক শেকের সঙ্গে মিশিয়েও খেতে পারি।
নিচে স্ট্রবেরি খাওয়ার নয়টি উপকারিতা দেয়া হলো-
১. হৃদরোগের ঝুঁকি কমায়: স্ট্রবেরির মধ্যে এমন কিছু নিউটরিসিয়ান যেমন-অ্যান্টিঅক্সিডেন্টসমূহ ও ফ্ল্যাভোনয়েড রয়েছে যা দেহের খারাপ কলেস্টেরলগুলোকে আটকিয়ে হার্টের ধমনীগুলোকে ভালো রাখে। তাই স্ট্রবেরি খেলে হৃদরোগের ঝুঁকি কমে যায়।
২. স্মৃতিশক্তি বাড়ায়: যদি আপনি আপনার স্মৃতিশক্তি বাড়াতে চান তাহলে প্রতিদিন খাওয়ার পর কমপক্ষে একটি করে স্ট্রবেরি খান। এর মধ্যে ফেসটিন নামক একটি প্রাকৃতিক ফ্ল্যাভোনয়েড রয়েছে যা স্মৃতিশক্তি বাড়াতে সাহায্য করে। এছাড়া একটি গবেষণার মতে, যদি কেউ সপ্তাহে কমপক্ষে দুইটি করেও স্ট্রবেরি খায় তাহলে তাহলে তার স্মৃতিশক্তি অনেক ধীরে ধীরে লোপ পাবে।  
৩. ইমিউন সিস্টেম বাড়ায়: স্ট্রবেরির মধ্যে প্রচুর পরিমাণে ভিটামিন-সি রয়েছে যা আপনার ইমিউন সিস্টেমকে বাড়িয়ে দেয়। এক কাপ স্ট্রবেরি জুসের মধ্যে যে পরিমাণে ভিটামিন-সি থাকে তাতে করে শরীরের পুরো এক দিনের ভিটামিন-সি এর অভাব পূরণ হয়ে যায়।
৪. ডায়াবেটিস প্রতিহত করে: স্ট্রবেরির মধ্যে প্রচুর পরিমাণে ফাইবার রয়েছে যা রক্তে শর্করার মাত্রাকে নিয়ন্ত্রণ করে ও ডায়াবেটিস প্রতিহত করে।
৫. সুন্দর ত্বক: স্ট্রবেরির মধ্যে অ্যান্টিঅক্সিডেন্টসমূহ ও ভিটামিন-সি রয়েছে যা আপনার ত্বককে সুন্দর করে তুলে ও বয়সের ছাপকে কমিয়ে দেয়। এছাড়াও স্ট্রবেরি আপনার ত্বকের কালো দাগ দূর করে।

৬. ক্যান্সার প্রতিরোধ করে: স্ট্রবেরির মধ্যে যেহেতু প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্টসমূহ আছে তাই তা ক্যান্সার প্রতিরোধেও সাহায্য করে। এসব অ্যান্টিঅক্সিডেন্টে জিথানাসিন্স ও লুটেইন রয়েছে যা ক্যান্সার কোষের বৃদ্ধিকে দমন করে।
৭. হাড়ের জন্য ভালো: স্ট্রবেরি খাওয়ার আরেকটি কারণ হলো এটি আমাদের হাড়ের জন্য ভালো। স্ট্রবেরির মধ্যে উচ্চ মাত্রায় পটাশিয়াম, ম্যাঙ্গানিজ ও অন্যান্য মিনারেল রয়েছে যা আমাদের হাড়ের বৃদ্ধিতে সাহায্য করে।
৮. ওজন কমায়: যেহেতু স্ট্রবেরির মধ্যে খুব কম মাত্রায় ক্যালোরি রয়েছে তাই তা আমাদের ওজন কমাতেও সাহায্য করে। এক কাপ স্ট্রবেরি জুসের মধ্যে মাত্র ৫৩ ক্যালোরি রয়েছে।
৯. চুল পরা বন্ধ করে:  স্ট্রবেরির মধ্যে ফলিক অ্যাসিড, ইল্লাগিক অ্যাসিড, ভিটামিন-বি৫ ও ভিটামিন-বি৬ আছে যা চুলের ক্ষয় রোধ করে। এছাড়া আপনি বাসায় স্ট্রবেরি মাস্ক তৈরি করতে পারেন যা চুলের জন্য উপকারী।
স্ট্রবেরির মধ্যে প্রচুর পরিমাণে প্রাকৃতিক গুণাবলী রয়েছে, যা শরীরের জন্য অনেক ভালো। তাই প্রতিদিন কেউ কমপক্ষে একটি করে স্ট্রবেরি খেলে শরীরে কোনো রোগের বাসা বাঁধতে পারবে না।
স্ট্রবেরি স্যুপ রেসিপি
উপকরণ তাজা স্ট্রবেরি - ২ কাপ ফ্রেস ক্রিম - ২ কাপ দই - ১/২ কাপ চিনির পাউডার - ১ কাপ ভ্যানিলা এসেন্স - ১ চা চামচ পুদিনা পাতা সাজানোর জন্য
প্রণালী স্ট্রবেরি ভাল করে পরিস্কার করে নিন। স্ট্রবেরি, ক্রিম,চিনি এবং দই একটা ব্লেন্ডারে ভাল করে পিষে নিন। এবার এতে ভ্যানিলা এসেন্স দিয়ে আবার ভাল করে ব্লেন্ড করে দিন। স্ট্রবেরি ও পুদিনা পাতা দিয়ে সাজিয়ে পরিবেশন করুন।
স্ট্রবেরি ভর্তার রেসিপি
উপকরণ:
*আধা কেজি ফ্রেশ স্ট্রবেরি (ছোট ছোট টুকরা করা)  

*আধা চা চামচ লবণ
*আধা চা চামচ লাল মরিচের দানা দানা করে গুঁড়ো/চিলি ফ্লেক্স
*আধা চা চামচ বিট লবণ
*পাঁচ টেবিল চামচ চিনি
*পাঁচ টেবিল চামচ কাসুন্দি
*একটা ছোট্ট কাচের বয়াম
প্রণালী:
স্ট্রবেরির মাথার পাতা ছাড়িয়ে ভালমত ধুয়ে ছোট ছোট টুকরো করে নিন। এরপর স্ট্রবেরি টুকরোগুলোকে বয়ামে ঢুকিয়ে একে একে তাতে পরিমাণমতো কাসুন্দি, চিনি, লবণ, বিটলবণ এবং মরিচ গুঁড়ো দিয়ে চামচ দিয়ে হালকা নেড়ে দিতে হবে। এরপর সেই বয়াম নিয়ে ইচ্ছামতো ঝাঁকাঝাঁকি করুন। যত ঝাঁকাঝাকি করবেন ভর্তা ততই মজা হবে, তবে হ্যাঁ শেক করতে করতে ভর্তাকে আবার জুস বানিয়ে ফেলবেন না। শেক করা শেষ হলে সেটা পুরনো সংবাদপত্র থেকে ছিড়া দুটো পাতায় ঢেলে দিয়ে তার উপরে দুই তিনটে পিকিং টুথপিক দিয়ে একদম টিএসসি উপায়ে পরিবেশন করুন।
স্ট্রবেরি সামার কেক
উপকরণ: 
দেড় কাপ ময়দা। দেড় চা-চামচ বেইকিং পাউডার। আধ চা-চামচ লবণ। ৫ টেবিল-চামচ তেল ও ১ টেবিল-চামচ মাখন। ১ কাপ চিনি (কেকের জন্য)। ২ টেবিল-চামচ চিনি (স্ট্রবেরির ওপর ছড়িয়ে দেওয়ার জন্য)। ১টি বড় ডিম। ১ চা-চামচ ভ্যানিলা নির্যাস। আধা কাপ দুধ। ৩৫ গ্রাম স্ট্রবেরি, পরিষ্কার করা এবং চার ফালি করে কাটা (কম বা বেশি পছন্দ মতো)। ১ টেবিল-চামচ লেবুর রস চাইলে নিতে পারেন।
পদ্ধতি:
 ওভেন ৩৫০ ডিগ্রি ফারেনহাইটে প্রিহিট দিন এবং একটি ৯ ইঞ্চি গভীর কেকপ্যানে তেল মাখিয়ে রাখুন।
একটি মাঝারি বাটিতে ময়দা, বেইকিং পাউডার ও লবণ মিশিয়ে নিন। আরেকটি বাটিতে ডিম ফেটে বা ইলেকট্রিক বিটার দিয়ে ১ কাপ চিনি, ডিম, তেল ও মাখন তিন থেকে চার মিনিট জোড়ে বিট করে নিন। এতে ভ্যানিলা নির্যাস মেশান।
এবার ডিমের মিশ্রণে ময়দার মিশ্রণ ধীরে ধীরে মিশিয়ে দুধ দিন। সাধারণ কেকের মণ্ডর তুলনায় এই মণ্ড বেশ ভারী হবে।
ধীর গতিতে ততক্ষণ মেশান যতক্ষণ না মণ্ডটি মসৃণ হয়ে আসছে।
এবার মণ্ডটি কেকপ্যানে ঢেলে চামচের উল্টা পিঠ দিয়ে সমান ভাবে বিছিয়ে দিন। কেটে রাখা স্ট্রবেরি লেবুর রসে ভিজিয়ে বা ব্রাশ করে নিতে পারেন।
কাটা দিক নিচে দিয়ে স্ট্রবেরিগুলো মণ্ডের উপর সাজিয়ে দিন। স্ট্রবেরি কম বা বেশি পছন্দ মতো পরিমাণে নিতে পারেন।
এবার বাকি ২ টেবিল-চামচ চিনি, সাজানো স্ট্রবেরির ওপর ছড়িয়ে দিন।
কেকপ্যানটি ওভেনে দিয়ে প্রথমে ১০ মিনিট ৩৫০ ডিগ্রি ফারেনহাইটে বেইক করুন। এরপর ওভেনের তাপমাত্রা ৩২৫ ডিগ্রি ফারেনহাইটে নামিয়ে কেকের ওপরটা হালকা সোনালি হওয়া পর্যন্ত বেইক করে নামিয়ে ঠাণ্ড হতে দিন।
স্ট্রবেরি আইসক্রিম
উপকরণ:

 স্ট্রবেরি ১০টি৷ হেভি ক্রিম ২ কাপ। কনডেন্সড মিল্ক ১ কাপ। চিনি ২ টেবিল-চামচ (স্বাদমতো)। এক ফোঁটা লাল খাবার রং। ভ্যানিলা এসেন্স অথবা স্ট্রবেরি এসেন্স ১ চা-চামচ।
পদ্ধতি: আস্ত স্ট্রবেরি ও চিনি ব্লেন্ডার ব্লেন্ড করে স্ট্রবেরি পিউরি তৈরি করে নিতে হবে৷
ইলেক্ট্রিক কেক বিটার দিয়ে প্রথমে হেভি ক্রিম আট মিনিট বিট করুন। ক্রিমটা ফোমের মতো হয়ে আসলে কনডেন্সড মিল্ক, ভ্যানিলা এসেন্স এবং স্ট্রবেরি পিউরি দিয়ে দুই মিনিট বিট করে সব একসঙ্গে মিশিয়ে দিতে হবে।
সব মিশে গেলে একটি এয়ার টাইট বাক্সে ভরে, চার থেকে পাঁচ ঘণ্টা ফ্রিজে রাখলে জমে তৈরি হয়ে যাবে মজাদার স্ট্রবেরি আইসক্রিম ৷
স্ট্রবেরি জ্যাম
উপকরণ
স্ট্রবেরি ২ কেজি। চিনি দেড় কেজি। ভিনেগার আধা কাপের একটু বেশি। পানি ২ কাপ।
পদ্ধতি
প্রথমে স্ট্রবেরিগুলো ভালোভাবে পরিষ্কার করে নিন। এবার ২ টুকরা করে কেটে নিতে হবে।
একটি ননস্টিক প্যানে পানি এবং চিনি একসঙ্গে জ্বাল দিন। পানি ফুটে উঠলে স্ট্রবেরিগুলো দিয়ে আরও জ্বাল দিতে হবে ১৫/২০ মিনিট এবং বার বার নাড়তে হবে।
স্ট্রবেরি গলে যাওয়া শুরু করলে ডাল-ঘুটনি দিয়ে ঘুটে দিতে থাকুন। এরপর আবারও ভালোকরে নাড়তে হবে।
১০ মিনিট পর পানি শুকিয়ে আসলে ভিনেগার দিন। জ্যাম ঘন না হওয়া পর্যন্ত নাড়তে থাকুন।
ঘন হয়ে গেলে নামিয়ে নিন এবং ঠাণ্ডা হতে দিন। তারপর কাচের জারে সংরক্ষণ করুন।
স্ট্রবেরি পাইনাপল ললি আইস্ক্রিম রেসিপি
উপকরণ- ২ কাপ আনারস চাঙ্ক, ৩ কাপ স্লাইস করা স্ট্রবেরি, আফ কাপ আনারসের জুস, বড় চামচের ৩ চামচ সিরাপ, সিরাপ করতে লাগবে ১ কাপ জল আর ১ কাপ গুঁড়ো চিনি। 

পদ্ধতি- একটি কাঁচের বোলে আনারস চাঙ্কের সঙ্গে আনারসের জুস একসঙ্গে মেশান। ভালো করে মেশাতে ব্লেন্ডার ব্যবহার করতে পারেন। মেশানো হয়ে গেলে মিস্টির পরিমান বুঝে নিন। এবার ১ চামচ সিরাপ দিন। দরকার পড়লে গোটা মিশ্রনটি ঝেঁকে নিতে পারেন।এবার আর একটি বোলে স্ট্রবেরির টুকরো নিন। তাতে আফ কাপ আনারসের জুস দিন।ব্লেন্ডারের করে মিশিয়ে নিন। এরপর মিস্টির স্বাদ বুঝে ২ চামচ সিরাপ দিন। প্রয়োজনে ঝেঁকে নিতে পারেন। এবার একটি আইসক্রিম করার পাত্রে আফ স্ট্রবেরির মিশ্রণ ঢালুন। এরপর আনারসের মিশ্রণটি দিন। এইভাবে লেয়ার তৈরি করুন। প্রচিটি খোপ সম্পূর্ণ হয়ে গেলে আইসক্রিমের কাছে দিন। বেশি ভিতরে দেবেন না। হাতে ধরতে পারেন, এমন অবস্থায় রাখুন। এবার রেফ্রিজেটরে ৩ ঘন্টার জন্য ঠান্ডা হতে দিন। আইস ললি তৈরি হয়ে গেলে রেফ্রিজেটর থেকে বের করে নিন। এবার যেটা করবেন, তা হল একটি পাত্রে জল নিন। তাতে মোল্ডগুলো দিয়ে দিন। পরিবেশনের সময় খুব তাড়াতাড়ি মোল্ড থেকে আইস-ললি বেরিয়ে আসবে।
Strawberry Lemonade Smoothie
Ingredients
  • 1½ cups frozen strawberries (do not thaw)
  • 1½ cups good quality lemonade
  • ½ cup vanilla or strawberry yogurt
Instructions
1.      Add all ingredients to a blender.
2.      Blend until smooth, scraping the sides of the blender as necessary.
3.      Serve immediately or refrigerate or freeze for later.
Strawberry, Basil and Watermelon Smoothie
Ingredients
  • 3 strawberries
  • 1 cup seedless watermelon
  • 3 basil leaves
  • 8 ounces coconut water
  • 1 tsp. of lemon juice
  • 1 tsp. of Agave syrup
  • 1 cup ice
Instructions
Combine all ingredients in a blender and blend until smooth.
STRAWBERRY SMOOTHIE
Ingredients
  • 2 x Banana 
  • 1 x Natural Yogurt 
  • 100 ml SuperValu Apple Juice 
  • 1 x SuperValu Mango 
  • 227 g SuperValu Strawberries 
Method
1.      Peel and cut out the flesh of the mango.
2.      Add in the bananas, strawberries and bio-yoghurt and mix in a blender until smooth.
3.      Add apple juice to create the desired texture and mix well.
4.      Pour and serve.
Banana kale strawberry smoothie
Ingredients
1.      2 cups kale (leaves only)

2.      1 ripe banana, peeled and cut into chunks
3.      3/4 cup frozen strawberries
4.      1 cup almond milk
5.      1/2 cup plain Greek yogurt
6.      1/2 tsp cinnamon (optional)
7.      1/2 tsp nutmeg (optional)
Instructions
1.      Add all ingredients to a blender and blend until liquified. Pour into a glass and serve immediately.
Notes
1.      The kale, bananas and strawberries can be either fresh or frozen, but I prefer frozen because it yields a nice cold smoothie.
Spinach and Strawberry Smoothie
Ingredients
1/2 cup low fat vanilla yogurt
2 cups water
1 medium banana
1 cup strawberries sliced
2 cups fresh spinach chopped, lightly packed
  honey or maple syrup to taste (optional)
Instructions
1.      In blender, combine yogurt, water, banana, strawberries, spinach and honey or syrup (optional). Blend on high until smooth. Pour into glasses and serve.
Recipe Notes
Per serving: about 120 calories, 5g protein, 2 g fat (1 g saturated fat), 25 g carbohydrate, 4 g fibre, 5 mg cholesterol, 75 mg sodium.
STRAWBERRY MANGO SPINACH SMOOTHIE 
INGREDIENTS:
  • 3 cups fresh spinach
  • 1 cup frozen mango cubes
  • 1 cup fresh hulled strawberries (approx. 6-8)
  • 1/2 cup unsweetened almond milk
  • 6 ice cubes
·         1 scoop  MegaFood Daily C-Protect Nutrient Booster Powder
  • DIRECTIONS:
1.      Starting with the spinach, combine all of the ingredients in a blender and blend until smooth. Add more almond milk if needed to thin. Serve immediately and enjoy!
SKINNY STRAWBERRY SMOOTHIE
Ingredients:
2 cups frozen strawberries
1 cup water flavored with Crystal Light Strawberry Lemonade
Directions:
Blend together until smooth.
Drink.
Smile and reach for a carrot stick.
Strawberry Smoothie with Yogurt
What You Need
  • 1-1/2 cups fat-free milk
  • 1 pkt. (0.31 oz.) CRYSTAL LIGHT PURE Mixed Berry Flavor Drink Mix
  • 1 cup vanilla low-fat yogurt
  • 1 cup frozen strawberries
Make It
  • Blend all ingredients in blender until smooth.

No comments:

Post a Comment