Sunday, November 5, 2017

লাল শাক/Red Amaramth
লাল শাক এক প্রকারের  শাক বা পাতা সবজি, যার পাতা সবজি হিসেবে খাওয়া হয়। এই
শাক আগে শুধুমাত্র শীতকালে পাওয়া গেলেও বর্তমানে এটি সারাবছরই পাওয়া যায়। এর রং লাল এবং রান্নার পর এটি থেকে লাল রং বের হতে দেখা যায়। এই সবজি ৬"-১২" হয়। গাছের কান্ড থেকে ভেঙে নিয়ে আসার পর ভাঙা কান্ড হতে পুনরায় নতুন গাছ গজায়।
তি ১০০ গ্রাম লাল শাকে আছে ক্যালসিয়াম ৩৭৪ মি. গ্রা., শর্করা ৪.৯৬ মি. গ্রা., প্রোটিন ৫.৩৪ মি. গ্রা., স্নেহ ০.১৪ মি. গ্রা., ভিটামিন বি১ ০.১০ মি. গ্রা., ভিটামিন বি২ ০.১৩ মি. গ্রা., ভিটামিন সি ৪২.৯০ মি. গ্রা., ক্যারোটিন ১১.৯৪ মি. গ্রা., অন্যান্য খনিজ ১.০৬ মি. গ্রা., খাদ্য শক্তি ৪৩ কিলোক্যালরি।
কোলেস্টরল স্বাভাবিক রাখতে:
১. লাল শাক রক্তে কোলেস্টরলের মাত্রা স্বাভাবিক রাখতে সহায়তা করে। ফলে হৃদরোগের ঝুঁকি কমে।
ক্যান্সার প্রতিরোধে:
২. লাল শাকের এন্টি অক্সিডেন্ট ক্যান্সার প্রতিরোধ করে।
মস্তিষ্ক ভাল রাখে:
৩. মস্তিষ্ক ও হৃদপিণ্ডকে শক্তিশালী করতে লাল শাকের ভূমিকা অনেক।
৪. কিডনি সমস্যা দূর করতে:
কিডনি ফাংশনগুলো ভালো রাখতে ও কিডনি পরিষ্কার রাখতে লাল শাক খুব ভালো।
৫. ভালো দৃষ্টি শক্তি:
লাল শাকে আছে প্রচুর পরিমাণে ভিটামিন সি যা চোখের দৃষ্টি শক্তি বৃদ্ধির জন্য খুব উপকারী।
৬. রক্তশূন্যতা রোধ করে:
দেহের রক্তশূন্যতা রোধ করতে লাল শাক খুব উপকারী কারণ এতে প্রচুর পরিমাণে আয়রন রয়েছে।
৭. ক্যালসিয়ামের চাহিদা পূরণে:
বিশেষ করে দাঁতের সুস্থতা, হাঁড় গঠন, গর্ভবতী এবং প্রসূতি মায়েদের দৈনিক ক্যালসিয়ামের চাহিদা পূরণে এই শাক উপকারী।
লাল শাকের পুষ্টির মূল্য
পরিচর্যা আকার: 1 কাপ, 98 গ্রাম
ক্যালোরি 251 কে.সি.এল। ফ্যাট 35.01 কেসিএল থেকে ক্যালোরি।
জল 184.89 গ্রাম N / ডি

শক্তি 251 কিলোগ্রাম N / ডি
শক্তি 1055 kJ N / ডি
প্রোটিন 9.35 গ্রাম 18.70%
মোট ফ্যাট (লিপিড) 3.89 গ্রাম 11.11%
এশ 1.89 গ্রাম N / ডি
কার্বোহাইড্রেট 45.98 গ্রাম 35.37%
মোট খাদ্যতালিকাগত ফাইবার 5.2 গ্রাম 13.68%
স্টার্ট 39.93 গ্রাম এন / ডি
ম্যাগনেস, এমএন 2.101 এমজি 91.35%
আয়রন, Fe 5.17 mg 64.63%
ফসফরাস, পি 364 মিলিগ্রাম 52.00%
কপার, CU 0.367 মিলিগ্রাম 40.78%
ম্যাগনেসিয়াম, মিঃ 160 মিলিগ্রাম 38.10%

সেলেনিয়াম, সে 13.5 μg 24.55%
জিংক, জিএন ২.1২ মিগ্রা 197%
ক্যালসিয়াম, Ca 116 মিগ্রা 11.60%
পটাসিয়াম, কে 33২ মিলিগ্রাম 7.06%
সোডিয়াম, না 15 মিলিগ্রাম 1.00%
ভিটামিন বি 6 (পাইরিসক্সিন) 0.278 মিলিগ্রাম ২1.38%
ভিটামিন বি 9 (ফোলেট, ফোলিক অ্যাসিড) 54 μg 13.50%
ভিটামিন বি ২ (রিবোফ্লাভিন) 0.054 মিলিগ্রাম 4.15%
ভিটামিন বি 3 (নিয়াসিন) 0.578 মিলিগ্রাম 3.61%
ভিটামিন ই (আলফা-টেকোফেরোল) 0.47 মিলিগ্রাম 3.13%
ভিটামিন বি 1 (থিয়ামিন) 0.037 মিগ্রা 3.08%
টোকোফেরোল, বিটা 0.93 মিগ্রা N / ডি
টোকোফেরোল, গামা 0.12 মিগ্রা N / ডি
টোকোফেরোল, ডেল্টা 0.59 এমজি এন/ডি
* উপরে উল্লিখিত শতাংশ দৈনিক মূল্য (% DV) 2,000 ক্যালরি খাদ্য গ্রহণের উপর ভিত্তি করে। দৈনিক মূল্য (ডিভি) আপনার দৈনিক ক্যালোরি চাহিদার উপর নির্ভর করে ভিন্ন হতে পারে। ইউএস ডিপার্টমেন্ট অফ এগ্রিকালচার্ড দ্বারা মূল্যায়িত মানের সুপারিশ করা হয়। তারা স্বাস্থ্যবিধিতন্ত্রের সুপারিশ সুপারিশ নয়। ক্যালকুলেশন গড় বয়স 19 থেকে 50 বছর এবং 194 পাউন্ডের ওজনের।
মজাদার স্বাস্থ্য উপকারিতা
অ্যামাথ্থ অ্যান্টিঅক্সিডেন্টস, প্রোটিন, ভিটামিন এবং খনিজ পদার্থে সমৃদ্ধ, যা দীর্ঘস্থায়ী রোগ প্রতিরোধ করে, ইমিউন সিস্টেমকে উন্নত করে, মেরামত ও বৃদ্ধিকে উত্তেজিত করে, প্রদাহ এবং রক্তচাপ কমানো, রক্তচাপের ব্যথা কমিয়ে দেয় এবং হাড়ের শক্তি বৃদ্ধি করে। অন্যদের। এটি একটি লিপ সবজি, শস্য ময়দা বা খাদ্যশস্য শস্য হিসেবে ব্যবহার করা যেতে পারে।
উচ্চ প্রোটিন
অমরান্টহ বিপুল পরিমাণ প্রোটিন থাকে যা শরীরের উদ্ভিদ প্রোটিনটি ব্যবহারযোগ্য অ্যামিনো অ্যাসিডের মধ্যে ভঙ্গ করে এবং ব্যবহারযোগ্য প্রোটিনগুলির মধ্যে সংস্কার করা যায়। প্রোটিন নতুন টিস্যু এবং কোষ, শক্তি এবং বিপাকের ফাংশনগুলির উন্নয়ন এবং বৃদ্ধির জন্য অত্যাবশ্যক। এমনকি পাতাগুলিও উপকারী প্রোটিন ধারণ করে।
অ্যান্টিঅক্সিডেন্ট বৈশিষ্ট্য
গবেষণায় দেখানো হয় যে অমরনাথের পেপটাইডটি প্রদাহ কমায় সহায়তা করে এবং
ক্যান্সার কোষগুলিতে সুস্থ কোষকে বিকৃতকরণের মুক্ত রডিকাল ক্ষতি প্রতিরোধ করে। এন্টি-প্রদাহমূলক কার্যক্রমগুলি গলা, বাতের এবং প্রদাহ হিসাবে স্বাস্থ্যগত অবস্থার অবসান।
হাড় বিকাশ
অমরনাথের পাতাগুলি ক্যালসিয়ামের মতো বিভিন্ন খনিজ পদার্থ রয়েছে। লাল শাক হাড়ের শক্তি বাড়ায় এবং অস্টিওপরোসিস প্রতিরোধ করে। হাড়ের ডিএনএরলরাইজেশন প্রতিরোধে ক্যালসিয়াম অপরিহার্য।
হজম সাহায্য
হিমশৈলীতে ফাইবারের উপাদানের উচ্চতা রয়েছে যা হজমনে সাহায্য করে এবং খনিজ পদার্থের উত্সাহকে উন্নীত করে। এটি লুসনি মুক্ত, যা Celiac রোগের রোগীদের ময়দার আঠা অসহিষ্ণুতা জন্য একটি বিকল্প শস্য উৎস প্রদান করে।  
হার্টের স্বাস্থ্য
খাদ্যতালিকাগত ফাইবার কার্ডিওভাসকুলার সিস্টেম থেকে খারাপ কলেস্টেরল হ্রাস করে কোলেস্টেরল ভারসাম্য সাহায্য। অমরনাথের ভিটামিন কে উচ্চ পরিমাণে থাকে যা হৃদরোগের বৃদ্ধি করে। কার্ডিওভাসকুলার সিস্টেমে স্ট্রেন হ্রাস করে এবং রক্তবর্ণকে রক্তচাপ কমিয়ে দিয়ে পটাসিয়াম রক্ত ​​চাপ কমিয়ে দেয়। এটি এথেরোস্ক্লেরোসিসের ঝুঁকি হ্রাস করে। ফাইটোস্টেরল এর উচ্চ ঘনত্ব এছাড়াও খারাপ কলেস্টেরল কমানোর সহায়তা করে।
ভ্যাঙ্কুয়াস শিরা হ্রাস করুন
লাল শাক ফ্লেভোনিওয়েড যেমন rutin, যা কৈশিক দেয়াল প্রসারিত দ্বারা ভ্যারোকেজ শিরা eradicatesএটি ভিটামিন সি সমৃদ্ধ, যা কোলাজেন উৎপাদনের জন্য অপরিহার্য, রক্তবর্ণের প্রাচীরগুলি জোরদার ও মেরামত করে।
চোখের স্বাস্থ্য
লাল শাকের পাতাগুলিতে ভিটামিন এ এবং ক্যারোটিনয়েড পর্যাপ্ত পরিমাণে চোখের স্বাস্থ্যের উন্নতি ঘটায়। এই অ্যান্টিঅক্সিডেন্টগুলি ম্যাকুলার অবক্ষয় এবং ছানি এটি ওকুলার সিস্টেমে অক্সিডেটিভ চাপ কমিয়ে দেয় যা সুস্থ ও দৃঢ় দৃষ্টি দেয়।
জন্ম ত্রুটিগুলি আটকান
গর্ভবতী মায়েদের জন্য ফোটা গুরুত্বপূর্ণ কারণ ফোবনের অভাব নবজাতদের মধ্যে স্নায়ুতন্ত্রের নৃশংসতাগুলির দিকে পরিচালিত করে। এটি একটি পর্যাপ্ত ফলেট সরবরাহ করে কারণ এটি অ্যামারান্ডশ শস্য বা পাতা ডানা যোগ করা উচিত।
ওজন কমানোর সাহায্য

ক্ষুধা থেকে শাখা হরমোন মুক্তি দ্বারা ওজন কমাতে সাহায্য এবং Amaranth এর পাতা এবং শস্য। খাদ্যতালিকাগত ফাইবার একটি দীর্ঘ সময় যা খাবার মধ্যে স্নেক বাদ দেয় জন্য মনে তোলে।
চুলের স্বাস্থ্য রক্ষণাবেক্ষণ
অমরনাথের দেহে লাইসিন থাকে যা একটি বিরল অ্যামিনো অ্যাসিড যা শরীর দ্বারা উত্পন্ন করা যায় না। এটি ক্যালসিয়াম ত্বকের দক্ষতা বৃদ্ধি করে এবং গোঁফ প্রতিরোধ করতে সাহায্য করে যা follicles শক্তিশালী করে। শাম্পু পরে পাতার রস প্রয়োগ চুল চুল শক্তিশালী দ্বারা চুল ক্ষতি বাধা দেয়।
ঐতিহ্যগত ব্যবহার
রক্তচাপ প্রতিরোধ করতে অনুশীলনকারীদের দ্বারা এই ঔষধি ব্যবহার করা হয়। লাল শাক একটি অস্থায়ী এবং ডায়রিয়া, মুখ আলসার এবং অত্যধিক মাসিক প্রবাহ জন্য চিকিত্সার হিসাবে ব্যবহার করা হয়। এই ঔষধ সঙ্গে Gargling ঘাঘ্নের কৃশতা উপশম এবং মুখ আলসার চিকিত্সা সহায়তা সাহায্য। এই হৃৎপিণ্ডটি যদি বাহ্যিকভাবে যোনির নিষ্কাশনও, নাক রক্তপাত এবং অন্যান্য আবর্জনা দূর করতে সহায়তা করে। লাল শাক গ্রিনস দৃশ্যমানতা উন্নত করতে ব্যবহার করা হয়।
নিরাপত্তা
কাঁচামরিচ কিছু বিষাক্ত বা অবাঞ্ছিত উপাদান তাই; লাল শাক রান্না করা উচিত শিশু লিউশিনুরেটিক প্রোটিনের অসহনীয় কারণ যা পেট ব্যথা এবং ডায়রিয়া হতে পারে। শরীরের মধ্যে ক্যালসিয়াম শোষণের পরিমাণ বৃদ্ধি পায় যা দেহে ক্যালসিয়ামের পরিমাণ হ্রাস করে। তাই একই সময়ে ক্যালসিয়াম এবং লাইসিনের বিপুল পরিমাণে এড়ানো উচিত। গর্ভবতী বা স্তন খাওয়ানো মহিলাদের নিরাপদ পার্শ্বে থাকার জন্য লাল শাক এড়াতে হবে।
পুষ্টির মূল্য

98 গ্রাম অ্যামারান্ডে, 9.35 গ্রাম প্রোটিন পাওয়া যায় 45.98 গ্রাম কার্বোহাইড্রেট এবং 5.2 গ্রাম ফাইবার। এই শস্যটি বিভিন্ন খনিজ পদার্থ এবং থিয়ামিন, রাইবোফ্লাভিন, ভিটামিন বি 6, প্যানথোনেটিক এসিড, ক্যালসিয়াম, ফ্লেট, ম্যাগনেসিয়াম, লোহা, ফসফরাস, ম্যাঙ্গানিজ, জিং এবং পটাসিয়াম ইত্যাদির মতো সমৃদ্ধ। এটি প্রচুর পরিমাণে লাইসিন থাকে, যা সাধারণত অন্যান্য শস্য পাওয়া যায় না।
লাল শাক ভাজি
উপকরনঃ
  • লাল শাক- ১ আঁটি 
  • পেঁয়াজ কুঁচি - ১ টি 
  • কাঁচা মরিচ - ৪-৫ টি অথবা আপনার স্বাদ অনুযায়ী (ফালি করা) 
  • রসুন কুঁচি - ৫-৬ কোয়া
  • তেল - ৪-৫ টেবিল চামচ 
  • লবন - ১/২ চা চামচ অথবা আপনার স্বাদ অনুযায়ী
পদ্ধতি:
  • শাক ভাল করে পরিষ্কার করে ধুয়ে,কেটে,কাঁচা মরিচ এবং লবন দিয়ে  সিদ্ধ করে নিন  
  • কড়াইয়ে তেল গরম করে পেঁয়াজ এবং রসুন হালকা বাদামি রঙ না হওয়া পর্যন্ত ভাজুন। এখন শাক দিয়ে আরও ৩-৪ মিনিট অথবা পানি শুকিয়ে যাওয়া পর্যন্ত ভাজুন। 
  • সাদা ভাতের সঙ্গে পরিবেশন করুন। 
লালশাক ভর্তা
উপকরণ: লালশাক  ১ আঁটি। শুকনামরিচ  ৩-৪টি (টেলে মচমচে করে রাখা)। পেঁয়াজকুচি দেড় টেবিল-চামচ। রসুনের আচার ১/৩ চা-চামচ। লবণ স্বাদমতো। গন্ধরাজ লেবুর খোসা ১ চিমটি (গ্রেটারে গ্রেট করা)। সরিষার তেল আধা টেবিল-চামচ।
পদ্ধতি:


  • প্যানে তেল ছাড়াই শাক দিয়ে সিদ্ধ করে নিন। সঙ্গে দিন খানিকটা লবণ।
  • শাক সিদ্ধ হয়ে গেলে হাত দিয়ে ভালো করে ভর্তা করে নিন। টেলে রাখা শুকনা মরিচের দানা ফেলে তাতে পেঁয়াজকুচি, রসুনের আচার আর লবণ দিয়ে খুব ভালো করে মেখে নিন।
  • এবার ভর্তা করে রাখা শাক, গন্ধরাজ লেবুর খোসা আর সরিষার তেল মেশালেই লালশাক ভর্তা তৈরি।
লাল শাকের খাট্টা
উপকরণ:  লালশাক ১ আঁটি। রসুনবাটা ১/৩ চা-চামচ। শুকনামরিচ-গুঁড়া আধা চা-চামচ। হলুদগুঁড়া সামান্য (চাইলে নাও দিতে পারেন)। পাঁচফোড়ন ১/৩ চা- চামচ। তেঁতুলের কাঁথ স্বাদমতো। চিনি সামান্য। লবণ স্বাদমতো। পানি প্রয়োজনমতো। তেল ১ টেবিল-চামচ।
পদ্ধতি:
  • এক চা-চামচ তেল দিয়ে চুলার আঁচ পুরো বাড়িয়ে শাক চার থেকে পাঁচ মিনিট ভেজে নামিয়ে নিতে হবে।
  • শাক মোটামুটি ঠাণ্ডা হওয়ার পর ব্লেন্ডারে দিয়ে ব্লেন্ড করে পিউরি করে নিন।
  • প্যানে তেল গরম করে পাঁচফোড়ন দিয়ে একে একে শুকনামরিচ-গুঁড়া, হলুদগুঁড়া আর রসুনবাটা দিয়ে একটু ভেজে শাকের পিউরিটা দিয়ে দিতে হবে।
  • দুতিন মিনিট কষিয়ে নিয়ে প্রয়োজন মতো পানি, লবণ, তেঁতুলের কাঁথ দিয়ে ভালো করে মিশিয়ে নিন। স্বাদ অনুযায়ী অল্প চিনি মিশিয়ে নামিয়ে নিতে হবে।
  • চাইলে চিনি বাদ দিয়ে পুরো টক অবস্থাতেও রাখতে পারেন। তবে যে কোনো খাট্টাতেই অল্প চিনি দিলে স্বাদ বহু গুণে বেড়ে যায়।
  • গরম ভাতের সঙ্গে অতুলনীয় এই লালশাকের খাট্টা।
আলু দিয়ে লালশাক ভাজা
উপকরণ: কুচি করে কাটা লালশাক ৫০০ গ্রাম, আলু কুচি করে কাটা ১টি (ছোট), রসুন
কুচি ১ টেবিল চামচ, সরিষার তেল ৩ টেবিল চামচ, শুকনো মরিচ ৪-৫টি, হলুদ এক চিমটি, পানি ও লবণ পরিমাণমতো।
প্রণালি: আলুতে একটু হলুদ ও লবণ দিয়ে আধা সেদ্ধ করতে হবে। এবার আলুর ভেতর শাক ছড়িয়ে দিয়ে ওপরে লবণ দিয়ে ঢেকে কিছুক্ষণ রান্না করতে হবে। প্রয়োজনে পানি দিতে হবে। সেদ্ধ হয়ে এলে অন্য হাঁড়িতে তেল গরম করে তাতে শুকনো মরিচ লাল করে ভেজে তুলে রাখতে হবে। এবার রসুন লাল করে ভেজে রান্না করা শাক ফোড়ন দিয়ে নামিয়ে ভাজা মরিচ দিয়ে পরিবেশন করতে হবে।
লাল শাক ভাজি
উপকরণঃ
১. লাল শাক – ১/২ কেজি
২. পেয়াজ কুচি – ১/২ কাপ
৩. রসুন কুচি – ১ চা চামচ09
৪. কাঁচা মরিচ – ৫-৬ টা (চেরা)
৫. সয়াবীন তেল – ১/২ কাপ
৬. লবণ – স্বাদ মতো
প্রণালীঃ
ক) লাল শাক ভাল করে ধুয়ে একটি পরিস্কার পাতিলে সামান্য লবণ দিয়ে সিদ্ধ করে নিন
খ) কড়াইয়ে তেল দিন
গ) তেল গরম হয়ে গেলে রসুন কুচি দিন
ঘ) রসুন বাদামী হলে পেয়াজ এবং কাঁচা মরিচ দিন
ঙ) বাদামী করে ভেজে সিদ্ধ লাল শাক দিন
চ) মাঝারি আঁচে ১০ মিনিট ভাজুন
ছ) নামানোর আগে সামান্য তেল দিয়ে ১ মিনিট নাড়া-চাড়া করুণ
জ) পরিমান মত উঠিয়ে রাখা মরিচ বেঁটে ভর্তার সাথে মাখিয়ে নিন

ঝ) প্রয়োজন হলে স্বাদ আনুযায়ী লবন দিতে পারেন

No comments:

Post a Comment